দূষণ রোধে অভিনব পদক্ষেপ নিল রাজ্যের পরিবেশ দফতর। কয়লা ব্যবহারকারী পরিবার ও দোকানদারদের হাতে তুলে দেওয়া হল গ্যাস ও ওভেন। বিধাননগর পৌর নিগম ও বিধাননগর পুলিশ কমিশনারেটের সঙ্গে যৌগ উদ্যোগে এই কর্মসূচি নেওয়া হয়। বিধাননগর পুলিশ কমিশনারেটের অন্তর্গত ৫টি থানা এলাকার ৭৮৮ জনের হাতে তুলে দেওয়া হয় গ্যাস ও ওভেন। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দমকলমন্ত্রী সুজিকত বসু, পরিবেশ দফতরের চেয়ারম্যান কল্যাণ রুদ্র ও বিধাননগর পৌর নিগমের মেয়র কৃষ্ণা চক্রবর্তী। ভারতবর্ষে প্রথম কোনও দূষণ নিয়ন্ত্রণ কন্ট্রোল বোর্ড এই ধরণের উদ্যোগ গ্রহণ করল বলে দাবি করেন পরিবেশ দফতরের চেয়ারম্যান কল্যাণ রুদ্র। 

কয়লা ব্যবহারের ধোঁয়া থেকেই কলকাতা শহরে সবচেয়ে বেশি বায়ু দূষণ হয় বলে দাবি করে পরিবেশ দফতর। কয়লা ব্যবহার বন্ধ করতে একাধিকবার আলোচনায় বসেছে পরিবেশ দফতর। তবে রাস্তার ধারে  ব্যবসা করা মানুষগুলির যাতে কোনও অসুবিধা না হয় সেবিষটিও মাথায় রেখেছিলেন তাঁরা। তাই এইসব ব্যবসায়ীদের গ্যাস ও ওভেন বিতরণের সিদ্ধান্ত নেওয়া হয়। কেবল সল্টলেক নয় হাওড়া, কলকাতা ও নিউটাউনে কয়লা পুঁড়িয়ে ব্যবসা করছে এমন মানুষের তালিকা তৈরি করেছে পরিবেশ দফতর। 

গ্যাস ও ওভেন বিতরণের প্রথম পদক্ষেপ নেওয়া হল বিধাননগরে। শনিবার তালিকায় নাম থাকা  ৭৮৮  জনের কাছে গ্যাস ও ওভেন বিতরণ করা হয়। এই উদ্যেগের  ফলে কলকাতা বায়ু দূষণ হ্রাস পাবে বলে মনে করছে পরিবেশ দফতরের।