Asianet News BanglaAsianet News Bangla

Weather Report: রাজ্যে জাঁকিয়ে ঠান্ডা পড়তে এখনও দেরি, শীতের পথে ফের বাধা নিম্নচাপ

তবে রাজ্যে এখন হালকা হালকা শীতের আমেজ অনুভূত হতে শুরু করে দিয়েছে। সকালের দিকে আর রাতের দিকে ভালোই ঠান্ডা অনুভূত হচ্ছে। এমনকী, সকালের দিকে বিভিন্ন জায়গায় কুয়াশাও দেখা যাচ্ছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে অবশ্য কেটে যাচ্ছে কুয়াশা। 

there is a risk of Depression in West Bengal Again bmm
Author
Kolkata, First Published Nov 28, 2021, 4:01 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নভেম্বর (November) শেষ বলা যেতেই পারে। কারণ ডিসেম্বর (December) আসতে হাতে বাকি রয়েছে আর মাত্র ২টো দিন। কিন্তু, শীতের (Winter) এখনও পর্যন্ত দেখা পাওয়াই যাচ্ছে না। শীতের আমেজ গায়ে মেখে রাজ্যবাসী কোথায় একটু উইকেন্ড (Weekend) কাটাবে তা আর হচ্ছে না। জাঁকিয়ে শীত ঠিক কবে পড়বে সেটাই এখন সবথেকে বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। অবশ্য নিশ্চিতভাবে এই প্রশ্নের উত্তর দিতে পারেনি আলিপুর আবহাওয়া দফতরও (Alipore Weather Department)। শুধু জাঁকিয়ে শীতের জন্য এখন ডিসেম্বরের মাঝামাঝি সপ্তাহ (Week) পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে জানানো হয়েছে। 

তবে রাজ্যে এখন হালকা হালকা শীতের আমেজ অনুভূত হতে শুরু করে দিয়েছে। সকালের দিকে আর রাতের দিকে ভালোই ঠান্ডা অনুভূত হচ্ছে। এমনকী, সকালের দিকে বিভিন্ন জায়গায় কুয়াশাও (Fog) দেখা যাচ্ছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে অবশ্য কেটে যাচ্ছে কুয়াশা। পুজোর (Durga Puja) আগে থেকে শুরু হয়েছিল বৃষ্টি (Rain)। পুজো শেষ হয়ে যাওয়ার পরও বৃষ্টির হাত থেকে রেহাই পাননি রাজ্যবাসী। একের পর এক নিম্নচাপ (Depression) রাজ্যে শীত প্রবেশের পথে অন্তরায় হয়ে দাঁড়িয়েছিল। তবে নিম্নচাপ থেকে রাজ্যবাসী এখনই নিস্তার পাবে না বলে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন- আজ ফের পারদ পতন শহরে, জাঁকিয়ে শীত কবে কলকাতা সহ রাজ্যে

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, বর্তমানে পশ্চিমবঙ্গের (West Bengal) জন্য কোন ওয়েদার সিস্টেম নেই। আগামী চার-পাঁচদিন শুষ্ক আবহাওয়া থাকার সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গ (North Bengal) এবং দক্ষিণবঙ্গে (South Bengal)। আগামী চার পাঁচদিনে রাতের তাপমাত্রার (Temperature) ক্ষেত্রে উল্লেখযোগ্য কোনও পরিবর্তন হবে না। তারপর অবশ্য রাতের তাপমাত্রা (Night Weather) কিছুটা বাড়তে পারে। তবে ৩০ নভেম্বরের দিকে বঙ্গোপসাগরের (Bay of Bengal) দক্ষিণ আন্দামান সাগরে একটা নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। 

ইতিমধ্যে নিম্নচাপকে কেন্দ্র করে বেশ কিছু সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া দফতর। ৩০ নভেম্বর আগামীকাল একটি নিম্নচাপ তৈরি হবে আন্দামান সাগরে। সেটা উত্তর ও উত্তর পশ্চিম দিকে এগোবে বলেই প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। সরাসরি তামিলনাড়ু উপকূলে হয়তো যাবে না। সেক্ষেত্রে অন্ধ্র কোস্ট ও মায়ানমার কোস্টের মাঝামাঝি জায়গায় নিম্নচাপ সরে আসবে। দফায় দফায় সেটি শক্তি বাড়াবে। ঘূর্ণিঝড়ের সম্ভাবনাও রয়েছে।

তবে আগামী কয়েকদিন কলকাতার আকাশ সাধারণত পরিষ্কার থাকবে। আজ রাতের তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকার সম্ভাবনা রয়েছে। বাতাসের আপেক্ষিক আদ্রর্তার পরিমাণ থাকবে ৯৩ শতাংশ। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। এভাবেই আগামী কয়েকদিন তাপমাত্রা নিম্নমুখী হবে বলে আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে।

Follow Us:
Download App:
  • android
  • ios