তাঁর স্ত্রী যে সন্তানসম্ভবা, জনসমক্ষে সেকথা প্রথম জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। দ্বিতীয়বার বাবা হলেন যুব তৃণমূলে সভাপতি ও ডায়মন্ড হারবারের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার দুপুর সাড়ে বারোটা নাগাদ হাসপাতালে পুত্রসন্তানের জন্ম দিলেন অভিষেকের স্ত্রী রুজিরা নারুলা।  মা ও সদ্যোজাত দু'জনেই ভালো আছে বলে জানা গিয়েছে। 

অভিষেক-রুজিরার এক মেয়ে আছে। তার নাম আজানিয়া।  নামটি মমতা বন্দ্যোপাধ্যায়ই দিয়েছেন বলে জানা যায়।  মুখ্যমন্ত্রীর কালীঘাটের বাড়িতে ধূমধাম করে কালীপুজো হয়। তখন মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা যায় অভিষেক কন্যা আজানিয়াকেও। এবার ছেলের বাবা হলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।  

কয়েক মাস আগে কলকাতা বিমানবন্দরে একটি বিতর্কিত ঘটনার সঙ্গে নাম জড়িয়েছিল অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরা। ঘটনাটি নিয়ে কম জলঘোলা হয়নি। মামলা গড়িয়েছিল আদালতেও।  তখনই একটি সর্বভারতী সংবাদমাধ্যমে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, 'অভিষেকের স্ত্রী প্রেগন্যান্ট। ওরা ওকেও বাদ দিচ্ছে না। ও তো রাজনীতি করে না। ওকে ধরে টানার  কী আছে!' মুখ্যমন্ত্রীর আরও বলেন, এসব ঘটনা নিয়ে যা হচ্ছে, তাতে ও ভালো নেই। মেয়েটা ডিপ্রেসনে চলে যাচ্ছে।'

প্রসঙ্গত, নভেম্বর মাসে জন্মেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। ৭ নভেম্বর তাঁর জন্মদিন ছিল।  গত বৃহস্পতিবার তৃণমূলের কোর কমিটি বৈঠকের আগে ও পরে অনুগামীদের আবদারে জন্মদিন পালনও করতে হয়েছে ডায়মন্ড হারবারের সাংসদকেও। ঘটনাচক্রে, তাঁর ছেলেরও জন্ম হল নভেম্বরেই!