ভাটাপাড়া পুরসভার অনাস্থা ভোট  নিয়ে রিপোর্ট জমা পড়ল কলকাতা হাইকোর্টে। বিচারপতি দীপঙ্কর দত্তের ডিভিশন বেঞ্চ গত সোমবার উত্তর ২৪ পরগণার জেলাশাসককে মুখবন্ধ খামে বিস্তারিত রিপোর্ট পেশের নির্দেশ দেয়৷ সেই অনুযায়ী বৃহস্পতিবার রিপোর্ট জমা পড়ে আদালতে। ডিভিশন বেঞ্চ তা গ্রহণ করে। এবং ভোট পরবর্তী যা যা পদক্ষেপ নেওয়ার তা পুরসভাকে নেবার নির্দেশ দেয় ডিভিশন বেঞ্চ। 

৩ তৃণমূল কাউন্সিলরের নোটিশের প্রেক্ষিতে ভাটপাড়া পুরসভায় গত ২ জানুয়ারি চেয়ারম্যান সৌরভ সিংহ'র বিরুদ্ধে হওয়া অনাস্থা ভোট নিয়ে হাইকোর্টে প্রথমে মামলা ঠোকে বিজেপি। বিজেপির অভিযোগ ছিল, চেয়ারম্যান গত ৬ ডিসেম্বর নোটিশ দিয়েছিলেন আগামী ২০ জানুয়ারি অনাস্থা ভোট করানোর জন্য ৷ কিন্তু  ৩০ ডিসেম্বর ৩ তৃনমূল কাউন্সিলর নোটিশ দেয় যা আইনসঙ্গত নয়। 

হাইকোর্টের  তখন সিঙ্গল বেঞ্চ তৃণমূলের ডাকা অনাস্থা ভোট বাতিল করে দেয়৷ রাজ্যের শাসকদলের ৩ তৃণমূল কাউন্সিলর বিচারপতি দীপঙ্কর দত্ত ও বিচারপতি প্রতীক প্রকাশ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে আপিল মামলা করেন। গত সোমবার ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়, ওই পুরসভার মূল ভবনে ফের অনাস্থা ভোট হবে। উত্তর ২৪ পরগণার জেলাশাসককে সেখানে উপস্থিত থাকতে বলে আদালত। এবং এই নিয়ে আদালতে বিস্তারিত রিপোর্টও দিতে বলা হয় মুখবন্ধ খামে৷ 

ভোটের দিন বিজেপি কাউন্সিলররা উপস্থিত ছিলেন না। তৃণমূল কাউন্সিলররা ভোট দেন। ১৯-০ ভোটে জয়ী হয় তৃণমূল। এদিন রাজ্য সরকার জেলাশাসকের দেওয়া সেই রিপোর্টই কোর্টে পেশ করে৷ হাইকোর্টে এই মামলার পরবর্তী শুনানি রয়েছে দু'সপ্তাহ পর। এদিকে, বিজেপি ভোটে অংশ নেয়নি। তারা মামলা করছে সুপ্রিম কোর্টে। ফলে দেশের শীর্ষ আদালত কি রায় দেয় তাই দেখার।