গত সপ্তাহের শেষ দিকে ভারী বৃষ্টিতে ভেসেছিল দক্ষিণবঙ্গ। কিন্তু আপাতত উত্তর বা দক্ষিণ, গোটা রাজ্যেই কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ অগাস্টের পর থেকে ফের দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি হতে পারে। 

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় এ দিন জানান, এই মুহূর্তে দক্ষিণ পূর্ব উত্তরপ্রদেশ এবং  বিহার এবং ঝাড়খণ্ডের লাগোয়া অঞ্চলে উপরে একটি নিম্নচাপ অবস্থান করছে। একই সঙ্গে ওই অঞ্চলে একটি ঘূর্ণাবর্তও অবস্থান করছে। একটি নিম্নচাপ অক্ষরেখা উত্তরপ্রদেশ থেকে তামিলনাড়ু পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর ফলে আগামী চব্বিশ ঘণ্টায় কলকাতা- সহ গোটা দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে ঝড়বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু আগামী বাহাত্তর ঘণ্টায় দক্ষিণ বা উত্তরবঙ্গে কোথাওই ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। 

যদিও, উত্তরবঙ্গে আগামী আটচল্লিশ ঘণ্টার পর থেকে বৃষ্টি কিছুটা বাড়বে। দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে চব্বিশ তারিখের পর থেকে। সঞ্জীববাবু জানান, এখনও পর্যন্ত গোটা রাজ্যে বর্ষার ঘাটতির পরিমাণ একুশ শতাংশ। আর শুধু দক্ষিণবঙ্গে ঘাটতির পরিমাণ ২৮ শতাংশ। তবে বৃষ্টির পরিমাণ যদি স্বাভাবিকের থেকে ১৯ শতাংশ কম বা বেশি হয়, তাহলে তাকে স্বাভাবিক বৃষ্টিপাত হিসেবেই ধরা হয় বলে জানিয়েছেন সঞ্জীববাবু। আগামী ২৪ তারিখ থেকে বৃষ্টি বাড়লে দক্ষিণবঙ্গেও বর্ষার ঘাটতির পরিমাণ আরও কিছুটা  কমবে বলেই আশাবাদী হাওয়া  অফিসের কর্তারা।