কালঘাম ছুটে গিয়েছে কলকাতার। বর্ষার মরশুমেও  কপাল চাপড়াতে হয়েছে শহরবাসীর। বৃষ্টির দেখা তো নেইই তার ওপরে ভ্যাপসা গরম। তবে এবার হাওয়া অফিসের ইঙ্গিত শুভ। কলকাতার আকাশে ঘন কালো মেঘ খানিকটা হলেও স্বস্তি দেবে শহরকে।

হাওয়া অফিস সূত্রের খবর, আগামী ঘণ্টা খানেকেরকের মধ্যে, স্থানীয় মেঘের সঞ্চারের কারণে বৃষ্টি হবে শহরে। বৃষ্টির সম্ভাবনা রয়েছে ঝাড়গ্রাম জেলাতেও। 

বলাই বাহুল্য এই বৃষ্টি বর্ষার নয়। কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে মৌসুমী বায়ুর প্রভাবে বৃষ্টির সম্ভাবনা আগামী ৩০ তারিখ। উত্তর বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ এই বৃষ্টি আনবে। ইতিমধ্য়েই সেই কারণে উপকূলীয় অঞ্চলগুলিতে সতর্কতা জারি হয়েছে। মৎস্যজীবীদের ৩০জুন থেকে ২ জুলাই সমুদ্রে যেতে বারণ করা হয়েছে ।

প্রসঙ্গত বৃষ্টি এবার উত্তরমুখী হয়েছে দক্ষিণবঙ্গ ছুঁয়েই। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে আগেই জানানো হয়েছিল, ২৫ জুন থেকে ২৮ জুন পর্যন্ত উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হবে। হয়েছেও তাই।  উপরের ৫ জেলা তথা দার্জিলিং,জলপাইগুড়ি,কলিম্পং,কোচবিহার, আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হয়েছে। এই বর্ষণের কারণ হিসেবে আবহাওয়া দফতর থেকে জানানো হচ্ছে, বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকেছে উত্তরবঙ্গে । এছাড়া একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে উত্তরবঙ্গের উপরে।

অন্য় দিকে বৃষ্টির অভাবে, তীব্র গরমে নাকাল হয়েছে শহর। এদিন বৃষ্টি হলেও কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস আর সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৯ডিগ্রি সেলসিয়াস। এদিন বাতাসের  আর্দ্রতার পরিমাণ থাকবে প্রায় ৬৬ শতাংশের কাছাকাছি।