Asianet News BanglaAsianet News Bangla

অস্বস্তি সরিয়ে কবে ঝাপিয়ে বৃষ্টি কলকাতায় ? প্রবল বর্ষণের অপেক্ষায় দক্ষিণবঙ্গবাসী

মঙ্গলবার কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে আকাশ মেঘলা। এদিনও বৃষ্টির সম্ভবনা বাংলায়। এদিকে ইতিমধ্যেই সুখবর দিয়েছে হাওয়া অফিস।   প্রায় গত কয়েকদিনের তাপমাত্রা এবং আদ্রতার জেরে অতিষ্ঠ দক্ষিণবঙ্গবাসী। তবে এবার বর্ষা উপভোগ করবে দক্ষিণবঙ্গবাসী।  

Weather Update  Heavy rain forecast in Bengal today, Monsoon will come  says Weather Office RTB
Author
Kolkata, First Published Jun 14, 2022, 6:30 AM IST

মঙ্গলবার কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে আকাশ মেঘলা। এদিনও বৃষ্টির সম্ভবনা বাংলায়। এদিকে ইতিমধ্যেই সুখবর দিয়েছে হাওয়া অফিস। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী খবর, চলতি সপ্তাহে দক্ষিণবঙ্গের জেলায় জেলায় এসে পড়বে বর্ষা। প্রায় গত কয়েকদিনের তাপমাত্রা এবং আদ্রতার জেরে অতিষ্ঠ দক্ষিণবঙ্গবাসী। তবে চলতি সপ্তাহ থেকে বর্ষা উপভোগ করবে দক্ষিণবঙ্গবাসী।  

উল্লেখ্য, গত সপ্তাহে সন্ধ্যের পর একটু বৃষ্টি হয় দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। তবুও যেই রাত পেরিয়ে যায়, ওমনি জ্বালা ধরানো অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হয় সকাল থেকেই। তার উপর আকাশও পরিষ্কার নয়, গোটা আকাশ কম বেশি মেঘলা। আর যার জেরে আরও গুমোট পরিবেশ। তবে এবার আর চিন্তা নেই। আগামী সপ্তাহ থেকে বর্ষা উপভোগ করবে দক্ষিণবঙ্গবাসী। সাধারণত ১১ জুনের মধ্যেই বর্ষা ঢুকে যায়। তবে এবার তার অন্যথা হল। এদিনও সকাল থেকে গুমোটভাব। যদিও বৃষ্টির পূর্বাভাস আগেই দিয়ে রেখেছে হাওয়া অফিস। আর এবার উপরি পাওনা অবশ্যই বর্ষার আগামণী বার্তা। একই সঙ্গে হাওয়া অফিস জানিয়েছে, উত্তরবঙ্গের যে অংশে বর্ষা এখনও প্রবেশ করেনি, অর্থাৎ মালদহ, দুই দিনাজপুরেও বর্ষা প্রবেশ করবে। সেক্ষেত্রে কলকাতাতেও একই সময়ের মধ্যে বর্ষা ঢুকে পড়বে বলে আশা করারই যায়।

আরও পড়ুন, মুখ্যমন্ত্রীর 'আচার্য' বিল পাশ, অপেক্ষা শুধুই রাজ্যপালের

 আবহাওয়া দফতর জানিয়েছে, মৌসুমি বায়ুর প্রভাবে ভারতের সব রাজ্যগুলিতেই বর্ষার সম্ভাবনা রয়েছে। এবার উত্তরবঙ্গের সঙ্গে সেই তালিকায় ঢুকে পড়তে চলেছে দক্ষিণবঙ্গও। এদিকে ভোর থেকেই শহরের আকাশের মুখ ভার। আবহাওয়া দফতর জানিয়েছে, এদিন কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকবে। তবে আদ্রতা জনিত তাপ অত সহজে যাবে না। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে,  কলকাতায় ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪ ঘন্টা অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে কলকাতায়।  তবে উত্তরবঙ্গের উপরের পাঁচটি জেলা দার্জিলিং, কালিম্পং ,জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ,কোচবিহারের হালকা- মাঝারি বৃষ্টি।  আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টি হবে। আগামী ২৪ ঘন্টা অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে কলকাতায়।

আরও পড়ুন, 'তৃণমূল বিধায়কদের ৮০ ভাগ লোকই আমাদের সঙ্গে আছেন', সাসপেনশন তোলার আবেদন খারিজে বিক্ষোভ শুভেন্দুদের

তবে আশা করা যাচ্ছে বর্ষা থেকে বঞ্চিত হবে না এই শহরও।দক্ষিণবঙ্গের ক্ষেত্রে গরম ও আদ্রতা জনিত অস্বস্তি বজায় থাকবে। হাওয়া অফিস আরও জানিয়েছে, আগামী ২৪ ঘন্টায় দক্ষিণবঙ্গের জেলাগুলিতে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম ,পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুরের হালকা বৃষ্টি। স্বাভাবিকভাবেই গত কয়েকদিনের হাঁসফাঁস গরমে অতিষ্ঠ শহরবাসী।  স্বস্তি পেতে চাইছে কলকাতা-দক্ষিনবঙ্গ।দক্ষিণবঙ্গেও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে নির্ধারিত সময়ের ৪ দিন আগেই বর্ষা ঢুকছে উত্তরবঙ্গে।বর্ষার প্রভাবে প্রবল বর্ষণ উত্তরবঙ্গের প্রায় সব জেলাগুলিতেই।

আরও পড়ুন, কেন যেতে দেওয়া হল না শুভেন্দুকে ? প্রশ্ন তুলে সরব রাজ্যপাল, মুখ্যসচিবকে চিঠি বিরোধী দলনেতার

Follow Us:
Download App:
  • android
  • ios