অবশেষে সুখবর শোনালো হাওয়া অফিস। শুক্রবার গাঙ্গেয় উপকূলবর্তী এলাকায় নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনার কথা জানান হল আলিপুর আবহাওয়া দপ্তর থেকে। বৃহস্পতিবার উত্তর বঙ্গের সঙ্গে দক্ষিণবঙ্গের বেশকিছু এলাকায় বিক্ষিপ্ত বৃষ্টিপাত হয়। বিকেলের দিকে মেঘের অবস্থান আরও ঘণীভুত হওয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত সঙ্গে রয়েছে ঝড়ের পূর্বাভাস। ফলে কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকাতে বৃহস্পতিবার বিকেল থেকেই নামবে বৃষ্টি।

শুক্রবার গাঙ্গেয় উপত্যকা অঞ্চলে সৃষ্টি হতে পারে নিম্নচাপ। তার জেরেই আগামী ৪৮ ঘন্টায় বাড়বে বৃষ্টির পরিমাণ। ফলে তাপমাত্রার পারদ কম থাকবে। অন্যদিকে উত্তরের পরিস্থিতি এখনই স্বাভাবিক হচ্ছে না। হিমালয় ও তার পাদদেশে থাকা এলাকাতে বৃষ্টির পরিমাণ বাড়বে। মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তরের জেলাগুলিতে। তবে জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে আগামী ৪৮ ঘন্টায় ভারী বৃষ্টিপাত হবে। 

গাঙ্গেয় পশ্চিম উপকূলে এই নিম্নচাপ অক্ষরেখা সৃষ্টি হওয়ার কারণে আগামী ২৪ ঘন্টা মৎস্যজীবীদের জলে না নামার নির্দেশ দেওয়া হয়েছে। তবে আগামী ২৮ জুলাই থেকে পরিস্থিতি আবার স্বাভাবিক হতে। তবে এদিন হাওয়া অফিস থেকে ওপর এক সুখবরও জানান হল, বৃষ্টি কমলেও জুলাই মাসের মত পুনরায় আবার শুষ্ক আবহাওয়া থাকবে না বলেও জানালেন আলিপুর আবহাওয়া দফতর অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। হালকা, মাঝারি হলেও এবার মাঝে মধ্যেই দেখা মিলবে বৃষ্টি। ফলে একপ্রকার বর্ষার দেখা মিলতে চলেছে এই বছর, এমনটাও বলা যেতে পারে।