কলকাতার ভাগ্য ফিরতে চলেছে, এমনটাই জানিয়ে দিল হাওয়া অফিস। গত পাঁচ দিন ধরে উত্তরের পাঁচটি জেলায় ক্রমাগত ভারী ও মাঝারি বৃষ্টি হলেও হাসি ফোটেনি দক্ষিণের মুখে। ছিল ভ্যাপসা গরম‌, জলীয় বাষ্প জনিত আর্দ্রতা। হাওয়া অফিসের মতে, এই পরিস্থিতি  এবার বদল হতে চলেছে। 

আলিপুর আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, রবি ও সোমবার সন্ধের দিকে কলকাতা-সহ সমগ্র দক্ষিণবঙ্গে ঝড় বৃষ্টি হতে পারে। এই ঝড় বৃষ্টির ফলে সমগ্র দক্ষিণবঙ্গের তাপমাত্রা কমবে। ফলে কমবে আর্দ্রতাজনিত অস্বস্তিও। 

আবহাওয়া দপ্তর সূত্রে খবর এদিন সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রি সেন্টিগ্রেড এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রি সেন্টিগ্রেড।

আবহাওয়া অফিস এই বৃষ্টিকে প্রাক্ বর্ষার বৃষ্টি বলে উল্লেখ করছে। তাদের মতে এদিন সকাল থেকেই মেঘলা আকাশ থাকবে। সেই কারণেই উষ্ণতা কিছুটা কমবে।  

আবহাওয়া অফিসের ব্যখ্যা, গত কয়েক দিন উত্তরবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হয়েছে অসমের কাছে ঘনীভূত হওয়া একটি নিম্নচাপের কারণে।

কিন্তু এদিন অর্থাৎ রবিবার ও আগামী সোমবার বিকেলের দিকে ঝড় হবার সম্ভাবনা রয়েছে।  বঙ্গোপসাগরের কাছে তৈরি হওয়া একটি নিম্নচাপ এই বর্ষার সম্ভাবনা করবে। এই বৃষ্টিকে শুভ বলে ইঙ্গিত করছেন। আবহাওয়াবিদরা বলছেন, এই বৃষ্টি যত বাড়বে ততই বর্ষা কাছাকাছি আসবে। প্রসঙ্গত, পোর্টব্লেয়ারের দীর্ঘ সময় আটকে থাকার পর আবার দ্রুত গতিতে এগিয়ে আসছে বর্ষা। সব ঠিক থাকলে ৬ জুন এবার বর্ষা ঢুকবে কেরালায়। কলকাতার দিনগোণা শুরু হল এবার।