এবারে রাজ্যবাসীকে গুগলিতে মাত করছে শীত। গত সপ্তাহে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে কিছুটা তাপমাত্রা বাড়লেও চলতি সপ্তাহের শুরুতেই নয়া ইনিংস খেলতে নেমেছে শীত। আগামী তিন থেকে চারদিন রাজ্যজুড়ে এই শীতের আমেজ থাকবে বলেই পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। 

আরও পড়ুন: চিনে করোনায় মৃতের সংখ্যা ৯০০ ছাড়াল, আতঙ্কের পরিবেশে ভারত থেকে দেশে ফেরান হল চিনা পর্যটককে

এক রাতে শহরের তামাত্রা নেমেছ ২ ডিগ্রি সেলসিয়াস। আগামী দুই থেকে তিন দিনের মধ্যে তাপমাত্রা আরও ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস নীচে নামবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। সকালে কলকাতার আকাশ সামান্য মেঘলা থাকলেও পরে বেলা বাড়তেই তা পরিষ্কার হয়ে যাবে। তিলোত্তমায় সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের এক ডিগ্রি নীচে। রবিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে সাত ডিগ্রি নীচে নেমেছ। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫৭ থেকে ৮৭ শতাংশ। 

আরও পড়ুন: প্রাকৃতিক বিপর্যয়ের ত্রিফলা আক্রমণ, খরা ও দাবানলের পর এবার ভাসছে অস্ট্রেলিয়া

আগামী দু'দিনে কলকাতায় আরও নামবে তাপমাত্রার পারদ। সকালে সামান্য কুয়াশা হলেও পরে আকাশ পরিষ্কার হয়ে যাবে। আপাতত রাজ্যে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। ফলে রাজ্যজুড়ে থাকবে শীতের আমেজ। 

এদিকে মঙ্গলববার ফের পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে কাশ্মীরে। যার জেরে জম্মু-কাশ্মীর, হিমাচলপ্রদেশ ও উত্তরখণ্ডে মঙ্গল ও বুধবার নতুন করে তুষারপাত হতে পারে। আগামী চব্বিশ ঘণ্টায় শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে  উত্তর-পূর্ব ভারতের অসম, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, মণিপুর ও ত্রিপুরাতে।  শৈত্যপ্রবাহ চলবে পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি ও রাজস্থানে। মঙ্গলবার শৈত্যপ্রবাহ চলতে পারে পশ্চিমবঙ্গের প্রতিবেশী ওড়িশাতেও।