গত দু'দিন ধরে ভালই ব্যাটিং করছে শীত। এই পারফরমেন্স বজায় থাকল বুধবারও। এদিন রাজ্যজুড়ে অনুভূত হচ্ছে শীতের আমেজ। তবে কাল থেকে ফের তাপমাত্রা বাড়বে বলে পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি নিচে। মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ২৯ থেকে ৯৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শহরে কোনও বৃষ্টি হয়নি। 

 

 

হাওয়া অফিস জানাচ্ছে, কলকাতা সহ দক্ষিণবঙ্গে সকালের দিতে সামান্য কুয়াশা পড়লেও পড়ে আকাশ পরিষ্কার হয়ে যাবে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়বে তাপমাত্রাও। বুধবার সন্ধ্যায় শীতের আমেজ থাকলেও বৃহস্পতিবার থেকে তা উধাও হতে চলেছে। ধীরে ধীরে বাড়তে থাকবে তাপমাত্রা।  সপ্তাহান্তে ৪ ডিগ্রি তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। 

এদিকে পশ্চিমী ঝঞ্জার জেরে বুধবার থেকে ফের তুষারপাত শুরু হয়েছে কাশ্মীরে। জম্মু-কাশ্মীর ও হিমাচল প্রদেশে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আগামী ২৪ ঘণ্টায় শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে মধ্যপ্রদেশ ও ওড়িশায়। 

এদিকে পশ্চিমবঙ্গের মতই আগামী কয়েকিদন উত্তর-পশ্চিম ও মধ্য ভারতের রাজ্যগুলিতে তাপমাত্রা বাড়বে ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস। অসম, মেঘালয় সহ উত্তর-পূর্বের রাজ্যগুলিতে আগামী কয়েকদিন বৃষ্টির পূর্বাভাস দিয়েছে  আবাহওয়া দফতর।