ইদের দিনে শহরের আকাশ আংশিক মেঘলা। শুক্রবার পরপর বৃষ্টিতে পারদ নেমে গিয়েছে অনেকটাই।  আবহাওয়া দফতরে খবর অনুযায়ী রাজ্যে এদিনও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে।  শুক্রবারও সর্বোচ্চ- সর্বোনিম্ন তাপমাত্রা দুইই স্বাভাবিকের নীচে। 

আরও পড়ুন, ঝড়বৃষ্টির জেরে বিদ্যুৎ বিভ্রাটের আশঙ্কা, আগাম প্রস্তুতিতে আজই বৈঠকে বিদ্যুৎ মন্ত্রী 

 

 

 কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলো, বিশেষ করে উপকূলের জেলা গুলোতে বিক্ষিপ্ত ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। একটা নিম্নচাপ অক্ষরেখা অবস্থিত আছে পশ্চিম রাজস্থান থেকে আসাম পর্যন্ত,উত্তর প্রদেশ বিহার এবং হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের উপর দিয়ে পশ্চিম থেকে পূর্ব দিকে গেছে এই রেখা।এছাড়া পশ্চিমের হাওয়ার প্রবাহ রয়েছে। এর ফলে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প ঢুকছে রাজ্যে। এই কারণে দক্ষিণ বঙ্গের উপকূল এর জেলা ও পশ্চিমবঙ্গের বাংলাদেশ লাগোয়া জেলাগুলো ঝড় বৃষ্টি হবে। শুধুমাত্র পশ্চিমে জেলাগুলোতে বৃষ্টি হবে না।  যদিও বৃহস্পতিবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে। ১৪ তারিখ থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে। এই বৃষ্টির জন্য তাপমাত্রা অনেকটাই কমে গিয়েছে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও ঝড়ের সময় ঘর থেকে না বেরোনোর পরামর্শ আলিপুর আবহাওয়া দপ্তরের। এদিনের ঝড়-বৃষ্টির প্রভাবে তাপমাত্রা আরও কমতে পারে রাজ্যে।  অপরদিকে কেরলে বর্ষা আসার স্বাভাবিক সময় ১ জুন। জুন থেকে সেপ্টেম্বর- এই চার মাস গোটা দেশেই ৭০ শতাংশ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া দফতর।কেন্দ্রীয় মন্ত্রকের সচিব এম রাজীবন সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন আবহাওয়া দফতরের কথা তুলে ধরে জানিয়েছেন কেরলে নির্ধারিত সময় আসবে বর্ষা। 

আরও পড়ুন, ভিন রাজ্য থেকে কোভিড দেহ ভেসে আসতে পারে বাংলায়, নবান্নের নির্দেশে কড়া নজরদারি গঙ্গায় 

 

 

বিধানসভা নির্বাচনের দিনগুলিতে যেভাবে কাঠফাটা রোদ ও আর্দ্রতাজনিত অস্বস্তিতে ভুগতে হয়েছে মানুষকে। তার থেকে রেহাই মিলেছে।  আবহাওয়া দফতরে খবর অনুযায়ী,  শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩১.৯ ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৪.৫ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নীচে। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৩ শতাংশ এবং সর্বনিম্ন ৫৬ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.০ ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ২২.১ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি নীচে। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৬ শতাংশ এবং সর্বনিম্ন ৬৬ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.০ ডিগ্রি সেলসিয়ার্স।   সর্বনিম্ন তাপমাত্রা  ২৭.৫ ডিগ্রী।  স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৯ শতাংশ এবং সর্বনিম্ন ৪৩ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।