বৃহস্পতিবার পয়লাবৈশাখে  ফের পারদ চড়ল কলকাতায় এবং পার্শ্ববর্তী শহরতলিতেও।  হাওয়া অফিস জানিয়েছে, এদিন আকাশ সারাদিন মেঘলা থাকবে।শুষ্ক এবং অস্বস্তিতে ভরা আবহাওয়া থাকবে শহর-শহরতলিতে। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী,  এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৮.৩ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে। তবে গরম থেকে মুক্তি দিয়ে, মধ্যপ্রদেশে ঘূর্ণাবর্তের জেরে বজ্রবিদ্যুৎ সহ ঝেপে বৃষ্টি নামতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।

আরও পড়ুন, পয়লা বৈশাখে শহরবাসীর সঙ্গে সামিল বাঘ-হাতি-পেঁচাও, 'সম্প্রতি'র রং ছড়াবে 'মঙ্গল শোভাযাত্রা'  

 

 

 হাওয়া অফিস আগেই জানিয়েছিল, পূর্ব-পশ্চিম মেদিনীপুরে বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। ওদিকে মৌসম ভবন জানিয়েছিল, বিভিন্ন ঘুর্ণাবর্তের ফলে দেশের একাধিক জায়গায় আগামী কয়েকদিন বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আইএমডি-র আহাওয়ার পূর্বাভাস অনুযায়ী,দেশের দক্ষিণ উপদ্বীপের ওপর ঘূর্ণাবর্তের কারণে দেশের দক্ষিণ-পশ্চিম উপদ্বীপ অঞ্চলে আগামী ৪-৫ দিন বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। সেই সঙ্গে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি এবং ৩০ থেকে ৪০ কিমি বেগে বইতে পারে দমকা হাওয়াও। পূর্বভাস অনুযায়ী, তামিলনাড়ু, কেরল, কারণাটকের উপকূলীয় এবং অন্যান্য স্থানে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি ১৪ থেকে ১৬ এপ্রিল হতে পারে। আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে মধ্যপ্রদেশের দক্ষিণ পশ্চিম ও পার্শ্ববর্তী এলাকায়। এর প্রভাবে মধ্যপ্রদেশ, বিদর্ভ, তেলেঙ্গানা, ছত্তিশগড়, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং ওড়িশায় বজ্রবিদ্যুত সহ বৃষ্টির সম্ভবনা রয়েছে আগামী ৪ থেকে ৫ দিনের মধ্যে। বইতে পারে ঝোড়ো হাওয়াও।

 

আরও দেখুন, করোনার ভয়াবহ সংক্রমণের মাঝেই পুরুলিয়ায় জোরকদমে চড়ক পুজো, শিকেয় সামাজিক দূরত্ব, দেখুন ছবি  

 

 


আবহাওয়া দফতরে খবর অনুযায়ী, বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৮.৩ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা ২৭.০ ডিগ্রী।   স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৪ শতাংশ এবং সর্বনিম্ন ৩৩ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। বুধবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৭.৫ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৫ ডিগ্রী।   স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯১ শতাংশ এবং সর্বনিম্ন ৩৮ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। সোমবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৬.৪  ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা ২৬.২ ডিগ্রী।   স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯১ শতাংশ এবং সর্বনিম্ন ৩৮ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।রবিবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৫.৮  ডিগ্রি সেলসিয়ার্স।  সর্বনিম্ন তাপমাত্রা ২৬.০ ডিগ্রী।   স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯২ শতাংশ এবং সর্বনিম্ন ৪৩ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।