বিদায় বেলার একেবারে শেষ পর্বে দাঁড়িয়ে শীত। সকালের দিকে হালকা ঠান্ডার আমেজ অনুভব হলেও বেড়া বাড়ার সঙ্গে সঙ্গে চড়ছে তাপমাত্রার পারদ। শহর কলকাতাতে ইতিমধ্যে বাড়তে শুরু করেছে তাপমাত্রা। সপ্তাহান্তে শনিবার প্রায় ২ ডিগ্রি চড়ল তাপমাত্রার পারদ।

তবে দিনের তাপমাত্রা বাড়লেও আগামী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রার খুব একটা বেশি হেরফের হবে না বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। এখনও রাজ্যে উত্তুরে হাওয়া প্রবেশ করায় রাত ও সকালের দিকে হালকা শীতের আমেজ অনুভূত হবে। বেলা যত বাড়বে ততই অবশ্য বাড়বে গরমও। 

শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি নিচে। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ৩৭ থেকে ৯৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কোনও বৃষ্টি হয়নি। 

এদিকে আগামী ৪৮ ঘণ্টায় কলকাতার আকাশ পরিষ্কার থাকবে। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তবে উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পং-এর পাহাড়ি এলাকায় আগামী মঙ্গলবার  পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সিকিমে বৃষ্টি চলবে বুধবার পর্যন্ত। অরুণাচল প্রদেশ সহ ভারতের উত্তর-পূর্বের রাজ্যগুলিতেও বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে বুধবার পর্যন্ত। ওড়িশা সংলগ্ন রাজ্যের জেলাগুলিতে আগামী দু'দিন সকালের দিকে সামান্য কুয়াশা হতে পারে। 

হাওয়া অফিস জানাচ্ছে আগামী মঙ্গল ও বুধবার নাগাদ আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা আসছে জম্মু-কাশ্মীরে। এর জেরে ফের আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।