আপাতত কলকাতা থেকে শীতের বিদায় । আগামী ৭২ ঘণ্টা কলকাতাসহ দক্ষিণবঙ্গের আবহাওয়া শুষ্ক থাকবে। কলকাতায় ঠান্ডা না থাকলেও জেলাগুলোতে শীতের আমেজ বজায় থাকবে, কারণ জেলাগুলোর তাপমাত্রা ১৪ ডিগ্রির আশেপাশে থাকবে। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, সোমবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৯ ডিগ্রী সেলসিয়াস। কিন্তু দুপুরের দিকে গরম অনুভূত হবে, হাওয়া অফিস আগেই তা জানিয়েছিল। আবহাওয়ার সেই পূর্বাভাস মিলে গেছে। এই মুহূর্তে শহরের তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন, কোমার প্রথম ধাপে ঋষভ-দিব্যাংশু, চিকিৎসায় সাড়া দিচ্ছে পুলকার দুর্ঘটনায় জখম শিশুরা

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, প্রথমত সর্বনিম্ন আর্দ্রতার পরিমাণ অনেকটাই কম। পাশাপাশি বাতাসে এখনও উত্ত‌ুরে হাওয়ার প্রভাব স্পষ্ট এবং আকাশ পরিস্কার। এর ফলে তাপমাত্রা বাড়লেও  শীত রয়েছে। তবে বেলা বাড়লেই ভালই বাড়ছে তাপমাত্রা। আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই। তবে  আজ সোমবার এবং আগামীকাল মঙ্গলবার সিকিম ও দার্জিলিঙে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ সোমবার , শহর কলকাতার আকাশ রাতের দিকেও পরিষ্কার থাকবে। আজ সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৯ ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক  ডিগ্রি কম। এবং সর্বোচ্চ তাপমাত্রা  ২৯.৬ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে   ২৯.৬  ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।  শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৫ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৩৫ শতাংশ।  এই মুহূর্তে শহরের তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস। 

আরও পড়ুন, কনস্টেবলের পরীক্ষা দিতে এসে ধৃত ভুয়ো পরীক্ষার্থী, মোবাইল নিয়ে এসে গ্রেফতার আরও ১

আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামীকাল মঙ্গলবার কলকাতা তাপমাত্রা বেড়ে সর্বনিম্ন ১৮ ডিগ্রী সেলসিয়াস হবে এবং সর্বোচ্চ ৩০ ডিগ্রী সেলসিয়াস এর কাছাকাছি থাকবে। আগামী ৪৮ ঘণ্টায় উত্তরবঙ্গে বৃষ্টি হবে। ৭২ ঘণ্টায় উত্তরবঙ্গের পাঁচ জেলা দার্জিলিং ,জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারে বৃষ্টির পরিমাণ একটু বাড়বে। এই বৃষ্টির কারণ হল পশ্চিমী ঝঞ্জার প্রবেশ। এবং ১৮ ও ১৯ তারিখ কলকাতা সহ দক্ষিণবঙ্গের মেঘলা আকাশ থাকবে। আপাতত কলকাতা থেকে শীতের বিদায়।