দিন ও রাতের তাপমাত্রা নেমে যাওয়ায় রাজ্যজুড়ে শীতের আমেজ। রাজ্যজুড়েই আরও তিন চার দিন থাকবে এই শীতের আমেজ। সোমবারের থেকে আরও নামবে পারদ। কলকাতায় ১৭ ডিগ্রির আশেপাশে আর জেলায় ১৫ ডিগ্রির নিচে নামবে রাতের তাপমাত্রা। সপ্তাহান্তে ফের বাড়বে তাপমাত্রা। সোমবার শহর-শহরতলির নুন্যতম তাপমাত্রা  ১৫.৫ ডিগ্রী সেলসিয়াস। সোমবার এই মুহূর্তে ৭ টা বেজে ৩৮ মিনিটে শহরের তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াস।

 

 

 

সমুদ্র উপকূলে ঝড়, মৎস্যজীবীদের  সমুদ্র যেতে নিষেধ 

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে আগামী মঙ্গল ও বুধবার বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা জম্মু , কাশ্মীর লাদাখ হিমাচল প্রদেশ সহ উত্তর-পশ্চিমের বেশ কিছু এলাকায়। এর প্রভাবে তাপমাত্রা কমবে মধ্য ভারতের রাজ্যগুলি তে। আগামী কয়েকদিনে ৪ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নামতে পারে। পূর্ব ভারতের রাজ্যগুলিতে তাপমাত্রা নামবে ৩ থেকে ৫ ডিগ্রী সেলসিয়াস। আরব সাগরে নিম্নচাপ সুস্পষ্ট নিম্নচাপে পরিণত নতুন করে নিম্নচাপ তৈরি হচ্ছে বঙ্গোপসাগরেও। বঙ্গোপসাগরে নিম্নচাপটি বুধবার নাগাদ তামিলনাড়ু উপকূলে পৌছবে। সমুদ্র উপকূলে সেইসময় ঝড়ের গতিবেগ হতে পারে ৬০ থেকে ৭৫ কিলোমিটার প্রতি ঘন্টায়। মৎস্যজীবীদের ওই এলাকায় সমুদ্র যেতে নিষেধ করা হয়েছে। সোমবার আন্দামান নিকোবরে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা। সোমবার থেকে বৃষ্টি শুরু তামিলনাড়ু ও পন্ডিচেরিতে। মঙ্গল ও বুধবার প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা তামিলনাডু এবং পন্ডিচেরিতে। ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হবে অন্ধ্রপ্রদেশে। অপরদিকে, উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং সহ পার্বত্য এলাকায় মেঘলা আকাশ হালকা বৃষ্টির সম্ভাবনা।

 

 

কলকাতার নুন্যতম তাপমাত্রা ১৯.৫ ডিগ্রি সেলসিয়ার্স 

আবার রাজ্যে শীতের প্রভাব। ২৩ তারিখ থেকে তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি কমবে। ২৩, ২৪,২৫,২৬ তাপমাত্রা কলকাতাতে ২০ এর নিচে নামবে। জেলাগুলোতেও তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি কমবে। আবহাওয়া দফতর সূত্রে খবর,সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি নীচে। নুন্যতম তাপমাত্রা  ১৫.৫ ডিগ্রী সেলসিয়াস।   স্বাভাবিকের ৩ ডিগ্রি উপরে। শহরের তবে কলকাতার নুন্যতম তাপমাত্রা ১৯.৫ ডিগ্রি সেলসিয়ার্স। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৪ শতাংশ এবং ন্যুনতম ৩৯ শতাংশ।  রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩২.২ ডিগ্রি সেলসিয়াস থেকে নেমে ২৫.৫ ডিগ্রিতে। স্বাভাবিকের ৪ ডিগ্রি নীচে। নুন্যতম তাপমাত্রা  ১৯.১ ডিগ্রী সেলসিয়াস।   স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। শহরের তবে কলকাতার নুন্যতম তাপমাত্রা ২২.০ ডিগ্রি সেলসিয়ার্স। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৮ শতাংশ এবং ন্যুনতম ৭৮ শতাংশ।