রাজ্য়ে অষ্টমীর আগে অবধি কম বেশি বৃষ্টি হাওয়ায়  সোমবার শহরের তাপমাত্রা অনেকটাই কম। তবে দশমীতে আর সেভাবে ভিজে যাওয়ার সম্ভাবনা নেই। অনেকটাই বিদায় নিয়েছে বৃষ্টি। সোমবার এই মুহূর্তে সকাল ৮ টা ৩০ মিনিটে শহরের তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়ার্স। এবার বিস্তারিত জেনে নেওয়া যাক আবহাওয়ার পূর্বাভাস। 

 

 

আরও পড়ুন, সঙ্কট বাড়ল সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থায়, নতুন করে ভেন্টিলেশনে দেওয়ার ভাবনা


 দশমীতে অঞ্জলি দিতে যাওয়ার সময় উমা মায়ের চলে যাওয়া নিয়ে মনখারাপ হলেও বাঙালি এবার অনেকটাই খুশি কঠিন সময় নতুন পোশাক বৃষ্টিহীন শহরে ঠাকুর দেখতে বেরিয়ে। আর ভিজে যাওয়ার  কোনও আশঙ্কা নেই। দশমী নিয়ে এখন আর কোনও চিন্তা রইল না। যদিও আলিপুর, ডায়মন্ড হারবার, আসানসোল, শ্রীনিকেতন, জামসেদপুর, মেদিনীপুর, কৃষ্ণনগর, বাঁকুড়া, দীঘা এলাকায় দুর্যোগে হাওয়া অফিস সতর্কতা জারি করেছে। উল্লেখ্য, পুজো সপ্তমীর বিকেলের পর থেকে কলকাতার সবার ভালোই কেটেছে। কারণ  মধ্য বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ মুখ ঘুরিয়েছে।  স্থলভাগের না ঢুকে সেটি অভিভুত পরিবর্তন করে। আরও শক্তি বাড়ালেও   নিম্নচাপ ধীরে ধীরে বাংলাদেশের দিকে সরে গিয়েছে। যদিও  ২৪ শে অক্টোবর পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রের যেতে নিষেধ করা হয়েছিল।  শনিবার পর্যন্ত সুন্দরবনের ফেরি সার্ভিসও বন্ধ রাখার পরামর্শ দিয়েছিল আবহাওয়া দপ্তর। সমুদ্রের সৈকতেপর্যটকদের জন্য ছিল নিষেধাজ্ঞা।
 


 আরও পড়ুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ

 


 দশমীর সকালে কলকাতার আকাশে মেঘ।  হাওয়া অফিস সূত্রে খবর, সোমবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩১.৯ ডিগ্রি সেলসিয়াস।  স্বাভাবিকের ৪ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৪.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৫ শতাংশ এবং ন্যুনতম ৬৩ শতাংশ।  হাওয়া অফিস সূত্রে খবর, শনিবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস।  স্বাভাবিকের ৪ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৩.৭ ডিগ্রি সেলসিয়াস।  স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৩ শতাংশ এবং ন্যুনতম ৮৬ শতাংশ। হাওয়া অফিস সূত্রে খবর,বৃহস্পতিবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৩.১ ডিগ্রি সেলসিয়াস।  স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস।  স্বাভাবিকের ২ ডিগ্রি উপরে। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯২ শতাংশ এবং ন্যুনতম ৬১ শতাংশ।