শনিবার শহর ও শহরতলিতে আকাশ পরিষ্কার। আপাতত জাঁকিয়ে শীত এর কোনও সম্ভাবনা নেই কলকাতায়। জেলায় জেলায় শীতের আমেজ থাকলেও কলকাতায় বেলা বাড়লে শীত উধাও হবে। প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা তামিলনাড়ু ও কেরলের দক্ষিণ অংশে।  ভারী বৃষ্টিপাত হবে  উপকূলের অংশে। এছাড়াও অন্ধ্র প্রদেশ উপকূলের অংশে ভারী বৃষ্টির সম্ভাবনা। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। নতুন করে  পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে সামান্য তাপমাত্রা বাড়তে পারে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে।

আরও পড়ুন, মন টানছে মাইথনে, আজই বেরিয়ে পড়ুন, রইল কলকাতার কাছেই ঘুরতে যাওয়ার নতুন ৫ ঠিকানা


কলকাতার নুন্যতম তাপমাত্রা  ১৬ এর আশেপাশে

আবহাওয়া দফতর সূত্রে খবর, শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৮.৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। নুন্যতম তাপমাত্রা  ১৬.৫ ডিগ্রি  সেলসিয়াস। শহরের তবে কলকাতার নুন্যতম তাপমাত্রা ১৬.৫ ডিগ্রি  সেলসিয়াস। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৯ শতাংশ এবং ন্যুনতম ৪৩ শতাংশ।
শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৮.৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। নুন্যতম তাপমাত্রা  ১৬.৫ ডিগ্রি  সেলসিয়াস। শহরের তবে কলকাতার নুন্যতম তাপমাত্রা ১৫.৯ ডিগ্রি  সেলসিয়াস। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৯ শতাংশ এবং ন্যুনতম ৪২ শতাংশ।বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস। নুন্যতম তাপমাত্রা  ১৫.৯ ডিগ্রি  সেলসিয়াস। শহরের তবে কলকাতার নুন্যতম তাপমাত্রা ১৫.৮ ডিগ্রি  সেলসিয়াস। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৭ শতাংশ এবং ন্যুনতম ৪৪ শতাংশ।  

আরও পড়ুন, ঝাল মোমোয় কামড় দিতে বেরিয়ে পড়ুন দার্জিলিং, রইল কলকাতার কাছে সেরা ঘুরতে যাওয়ার ঠিকানা

 

 

 উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা, প্রবল বৃষ্টিপাত তামিলনাডু-কেরলে 
 

তবে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় উপরের দিকের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তুষারপাতের সম্ভাবনা রয়েছে সিকিম সংলগ্ন এলাকা তেও।পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে সপ্তাহান্তে সিকিম, অরুণাচল এলাকায় তুষারপাতের সম্ভাবনা তৈরি হচ্ছে। ওদিকে একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকেছে জম্মু-কাশ্মীরে।এর প্রভাবে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা জম্মু কাশ্মীর, লাদাখ ,হিমাচল প্রদেশ, হিমালয় সংলগ্ন রাজ্যগুলিতে। আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা নতুন করে ঢুকবে সোমবার। একের পর এক পশ্চিমী ঝঞ্ঝার মাঝে সময় না থাকায় উত্তরে হাওয়া বাধা পাবে। এর কারণে তাপমাত্রা নামার কোন লক্ষণ দেখছেন না আবহাওয়াবিদরা। বঙ্গোপসাগরের ঘূর্ণিঝড় বুরেভি শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত। এর প্রভাবে দক্ষিণ তামিলনাডু ও দক্ষিণ কেরলের বেশকিছু জেলাতে ক্ষতির আশঙ্কা। ভারী বৃষ্টিপাত হবে শনিবার উপকূলের অংশে। এছাড়াও অন্ধ্র প্রদেশ উপকূলের অংশে ভারী বৃষ্টির সম্ভাবনা। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।