সোমবার শহর ও শহরতলির আকাশ মেঘলা থাকবে। হাওয়া অফিস জানিয়েছে, আগামী ১ থেকে ২ ঘন্টার মধ্য়ে পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগণায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি শুরু হবে। অপরদিকে, সোমবার বৃষ্টির পূর্বাভাস গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। সোমবার থেকে আবহাওয়ার পরিবর্তন উত্তরবঙ্গে। এবার বিস্তারিত জেনে নেওয়া যাক আবহাওয়ার পরিবর্তন সম্পর্কে। 

 

 

আরও পড়ুন, কলকাতা থেকে একটু দূরেই সেরা ঘোরার জায়গা, কম খরচে আজই বেরিয়ে পড়ুন
 

আবহাওয়া দফতর সূত্রে খবর, সোমবার বৃষ্টি গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। সোমবার থেকে আবহাওয়ার পরিবর্তন উত্তরবঙ্গে। মঙ্গল-বুধবার বৃষ্টি উত্তরবঙ্গে। বাতাসে জলীয় বাষ্প থাকায় আদ্রতা জনিত অস্বস্তি থাকবে। আগামী ৪৮ ঘন্টা উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও ভারী বৃষ্টির পূর্বাভাস।নিম্নচাপ উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে। উড়িষ্যা উপকূলের প্রভাব সবথেকে বেশি। নিম্নচাপের সঙ্গেই উড়িষ্যা উপকূলে একটি ঘূর্ণাবর্ত হয়েছে। এর প্রভাবে ওড়িশা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আগামী কয়েকদিন বৃষ্টির পূর্বাভাস।

 

 

আরও পড়ুন, ক্লাস ৮ পাশ করলেই কলকাতায় চাকরি, বিজ্ঞপ্তি জারি করল ভারতীয় ডাকবিভাগ

  গাঙ্গেয় পশ্চিমবঙ্গের পূর্ব পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানের বৃষ্টির পূর্বাভাস। কয়েক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের অন্যান্য জেলা থেকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস। সোমবার থেকে উত্তরবঙ্গের আবহাওয়ার পরিবর্তন। মঙ্গল-বুধবার পর্যন্ত উত্তরবঙ্গে বৃষ্টি চলবে । ভারী বৃষ্টি কয়েক পশলা হতে পারে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে। সোমবার পর্যন্ত পশ্চিমবঙ্গের মৎস্যজীবীদের ওড়িশার উপকূলের দিকে যেতে নিষেধ করা হয়েছে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে সমুদ্র উত্তাল থাকার কারণেই এই সর্তকতা। বঙ্গোপসাগরে নিম্নচাপের সঙ্গে ঘূর্ণাবর্ত হয়েছে আসাম এবং আরব সাগরের মহারাষ্ট্র উপকূলে। আগামী তিন-চার দিন বৃষ্টি হবে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। 

আরও পড়ুন, ICMR-র আলোর পথ, করোনা তাড়াতে অ্য়ান্টিসেরাম
 
 হাওয়া অফিস সূত্রে খবর, সোমবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৩.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৬.২ ডিগ্রি সেলসিয়াস।  স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৭ শতাংশ এবং ন্যুনতম ৬৭ শতাংশ। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩২.০ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৬.২ ডিগ্রি সেলসিয়াস।  স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৪ শতাংশ এবং ন্যুনতম ৭০ শতাংশ।  জলীয় বাষ্প বেশি থাকায় আদ্রতা জনিত অস্বস্তি থাকবে । কলকাতায় দু-এক পশলা বৃষ্টির পূর্বাভাস।