কলকাতায় হিমেল হাওয়া। আকাশ পরিষ্কার হতেই রাতের তাপমাত্রা এক ধাক্কায় ২-৩ ডিগ্রির বেশি নেমে গেল। রবিবার শহর ও শহরতলির তাপমাত্রা আরও কমে ১৮.৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নিচে পারদ। দিনের বেলায় আদ্রতা জনিত অস্বস্তি কিছুটা থাকবে। তবে রাতেও ভোরের দিকে হালকা শীতের আমেজ। এবং এই মুহূর্তে সকাল ৮ টা ২৭ মিনিটে শহরের তাপমাত্রা ২২ ডিগ্রি সেলসিয়াস। উল্লেখ্য,  উত্তর-পূর্ব ভারতে শৈত প্রবাহের রীতিমত সতর্কতা। 

আরও পড়ুন, মান্থলি-সিজন টিকিটের মেয়াদ বাড়ছে, বুধবার থেকে মিলবে আরও বেশি লোকাল ট্রেনও

 


 

শনিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস 

শনিবার কলকাতায় রাতে হিমেল হাওয়া বইবে। শুধু কলকাতায় নয় জেলায় জেলায় তাপমাত্রাও নেমে শীতের আমেজ।পশ্চিম বর্ধমানের মত জেলায় ১৪ ডিগ্রিতে  পারদ। কলকাতায় সকাল ও রাতে শীত ভাব থাকলেও বেলা বাড়লে শীতের আমেজ উধাও। আগামী চার দিনে পাঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লি, উত্তর প্রদেশ, বিহার ,উড়িষ্যা ও বাংলায় তিন ডিগ্রি পর্যন্ত পারদ নামতে পারে বলে অনুমান মৌসম ভবন এর। উড়িষ্যাতে ঘন কুয়াশা ও হালকা বৃষ্টির পূর্বাভাস।আগামী তিন-চার দিন দক্ষিণ-পূর্ব মৌসুমী বায়ুর প্রভাবে এবং ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি হবে তামিলনাড়ু, পন্ডিচেরি, কেরালা, কর্ণাটক ও অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা। শনিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস তামিলনাড়ুতে। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে সোম-মঙ্গলবার নাগাদ ভারী বৃষ্টির পূর্বাভাস। 

আরও পড়ুন, ৩৯ বছর পর বন্ধুকে ফিরে পাওয়া, ছোটবেলা ফেরাল 'হ্য়াম রেডিও'

 

 

দেশজুড়ে শৈত্যপ্রবাহের সর্তকতা 

 আবহাওয়া দফতর সূত্রে খবর, রবিবার শহরের তাপমাত্রা আরও কমে ১৮.৩ ডিগ্রী সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নিচে পারদ। শনিবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩০.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি নীচে। তবে কলকাতার নুন্যতম তাপমাত্রা ১৯.১ ডিগ্রি সেলসিয়ার্স।  শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৫ শতাংশ এবং ন্যুনতম ৩২ শতাংশ।   শনিবার শহরের তাপমাত্রা আরও কমে ১৯.১ ডিগ্রী সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নিচে পারদ। শনিবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩২.৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে।   শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৫ শতাংশ এবং ন্যুনতম ৩২ শতাংশ।  শুক্রবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩২.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা  ১৯.৮ ডিগ্রি সেলসিয়াস।  স্বাভাবিকের ২ ডিগ্রি নীচে। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৩ শতাংশ এবং ন্যুনতম ৩০ শতাংশ। উল্লেখ্য,  রাজধানী দিল্লি সহ উত্তর-পশ্চিম ভারতের বেশ কিছু রাজ্যে শৈত্যপ্রবাহের সতর্কতা। দেশজুড়ে শীতের শুরু।