আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, দোলে আজ বৃষ্টি হওয়ার সম্ভাবনা কলকাতায়। একই সঙ্গে বাড়তে পারে শহরের তাপমাত্রা। বসন্তে অকাল বর্ষণ চলছে বিগত কিছু দিন ধরেই। রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রী কম। 

 

 

আরও পড়ুন, দেশে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহে মৃত্যু মুর্শিদাবাদে


সূত্রের খবর, সোমবার, শহর কলকাতার আকাশ আজ পরিষ্কার থাকবে। আজ সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৫ ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রী কম। এবং সর্বোচ্চ তাপমাত্রা  ৩০.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩০.২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।  শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক  ৯১ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম  ৪২ শতাংশ। এই মুহূর্তে শহরের তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াস। গতকাল শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৬ ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রী কম। এবং সর্বোচ্চ তাপমাত্রা  ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ছয় ডিগ্রী কম। গত পাঁচ দিনে কলকাতায় বৃষ্টির পরিমান  ৬.০ মিলিমিটার। ১.৬ মিলিমিটার বেশি বৃষ্টি হয়েছে। 

আরও পড়ুন, উত্তরপাড়ার ব্য়বসায়ী খুনের মামলায় ছেলের ফাঁসি, বাবা-মায়ের যাবজ্জীবন

আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, এবার দক্ষিনবঙ্গে তুলনামূলক কম গরম পড়তে পারে। উলটে অন্যন্য বছরের তুলনায় স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা বেশি থাকতে উত্তরবঙ্গে। বসন্তের শুরুতে ঝাড়গ্রামে শিলাবৃষ্টি, কলকাতায় কালবৈশাখী আর সঙ্গে গত ছয় দিন ধরে নিয়ম করে বৃষ্টি সঙ্গে কখনও আবার ঝড়ো হাওয়া এই আবহাওয়া পরিবর্তনের ইঙ্গিত দিচ্ছে। আলিপুর আবহাওয়া দপ্তরের বক্তব্য এই অকাল বর্ষণের প্রধান কারণ হল, পশ্চিমী ঝঞ্ঝা। পাশাপাশি বঙ্গোপসাগর থেকে জলীয়বাষ্প সহ প্রচুর পরিমাণে দক্ষিনা বাতাস ঢুকছে স্থলভাগে। তার জেরেই বসন্তের বর্ষার মতো বৃষ্টি হচ্ছে রাজ্য জুড়ে।

আরও পড়ুন, নারীদিবস কার চোখে কেমন, কী বলছেন এশিয়ানেট নিউজের নারী-শক্তি-র দল