Asianet News BanglaAsianet News Bangla

Weather Report: পশ্চিমী ঝঞ্ঝার জের, নতুন বছরের শুরুতেই পারদ চড়ার পূর্বাভাস কলকাতায়

রবিবার কুয়াশা থাকলেও বেলা বাড়তেই আকাশ পরিষ্কার হয়ে যাবে শহর এবং শহরতলিতে।  আবহাওয়া দফতরের খবর অনুযায়ী,  কুয়াশার দাপট থাকবে দুই বঙ্গে, যদিও ৪ থেকে ৫ দিনে জাঁকিয়ে শীতের কোনও সম্ভাবনা নেই।  

Weather Update the temparature will increase in Kolkata and West Bengal  RTB
Author
Kolkata, First Published Jan 2, 2022, 8:23 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রবিবার কুয়াশা থাকলেও বেলা বাড়তেই আকাশ পরিষ্কার হয়ে যাবে শহর এবং শহরতলিতে।  আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, (Weather Office)  কুয়াশার দাপট থাকবে দুই বঙ্গে।  ১৪ ডিগ্রি থেকে ১৫ ডিগ্রি সেলসিয়ার্সের মধ্যে ঘোরাফেরা করবে। যদিও ৪ থেকে ৫ দিনে জাঁকিয়ে শীতের কোনও সম্ভাবনা নেই। শুক্রবার সকাল ৮ টা নাগাদ শহরের তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়ার্স।  

আলিপুরের আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, আগামী পাঁচ দিন উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গে   শুষ্ক আবহাওয়া থাকবে। আগামী পাঁচ দিনের আবহাওয়া পরিষ্কার থাকবে। তাই রাতের তাপমাত্রা আগামী চার দিন ধীরে ধীরে কমবে। , নতুন বছরের শুরুতেই পরপর পশ্চিমী ঝঞ্ঝার সম্ভাবনা রয়েছে। আরেকটি পশ্চিমী ঝঞ্জা আবার আসতে চলেছে আগামী ৪ তারিখ উত্তর পশ্চিম ভারতে । তাই যে তাপমাত্রা কমবে সেটা বেশিদিন থাকবে না। ৫ তারিখ থেকে আবার রাতের তাপমাত্রা বাড়বে। দুই বঙ্গেই আগামী দু দিন সকালের দিকে হালকা কুয়াশা থাকবে। পশ্চিমী ঝঞ্জা চলে যাওয়ার কারণে যে জলীয় বাষ্প রয়ে গিয়েছে। তার ফলেই এই কুয়াশার প্রভাব থাকবে। জাঁকিয়ে শীত এখনও পড়ার সম্ভাবনা নেই। আগামীকাল কলকাতার তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়ার্সের আশেপাশে থাকবে। জেলাতে আরেকটু কম থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। 

 হাওয়া অফিস আরও জানিয়েছে, জানুয়ারির শুরুতে পরপর পশ্চিমী ঝঞ্ঝা। পশ্চিমী ঝঞ্ঝাতেই আটকে যাবে উত্তুরে হাওয়া। বছরের শুরুতেই তুষারপাতের সম্ভাবনা উত্তরপ্রদেশ, বিহার এর উপর । একটি ঘূর্ণাবর্ত রয়েছে । উত্তরপ্রদেশ থেকে একটি অক্ষরেখা রয়েছে মধ্যপ্রদেশ পর্যন্ত। এই সিস্টেমের প্রভাবে বছরের শুরুতেই জম্মু কাশ্মীর ,লাদাখ, হিমাচল প্রদেশের তুষারপাতের সম্ভাবনা। বৃষ্টি হবে পাঞ্জাব ,রাজস্থান, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লি ,ইউপি, এমপি, গুজরাট।  পূর্ব ভারতের তাপমাত্রা  প্রায় ৫ ডিগ্রি নামতে পারে। আগামী তিন-চারদিন শৈত্য প্রবাহের সম্ভাবনা পাঞ্জাব, রাজস্থান, হরিয়ানা, চণ্ডীগড়ে। ঘন কুয়াশা হবে পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ ও পূর্ব ভারতের রাজ্যগুলিতে।

মূলত পশ্চিমী ঝঞ্ঝার কারণে রাজ্যে তাপমাত্রাও স্বাভাবিকের তুলনায় অনেকটাই বেড়ে গিয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৪.১ ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে। সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৫ ডিগ্রী।   অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৬ শতাংশ।  সর্বনিম্ন ৪৭ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। যেখানে শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২.৬ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নিচে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৮ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৬ শতাংশ।  সর্বনিম্ন ৬৮ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। 

Follow Us:
Download App:
  • android
  • ios