এতদিন আসবে আসবে করেও ধরা  দিচ্ছিল না  শীত। অবশেষে তারা আসার কথা শোনাল  আলিপুর আবহাওয়া দফতর। চলতি সপ্তাহেই রাজ্য়ে নামবে তাপমাত্রার পারদ। 

চলতি সপ্তাহেই রাজ্যে আরও দু-তিন ডিগ্রি তাপমাত্রা নামবে। শীতের আমেজ আরও বাড়বে রাজ্যে। আগামী কয়েকদিনে ধীরে ধীরে এই তাপমাত্রা নামার ইঙ্গিত দিয়েছে আবহাওয়া দফতর। হাওয়া অফিসের তরফে জানানো হয়ছে, আগামী দু দিনে উত্তর-পশ্চিম ও মধ্য ভারতের রাজ্যগুলিতে তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি নামবে। এর প্রভাব পড়বে পশ্চিমবঙ্গেও। উত্তর-পশ্চিম শীতল হাওয়ায় বাধা না থাকায় পারদ ধীরে-ধীরে নামবে বঙ্গে। সকাল-সন্ধ্যা শীতের আমেজ আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। 

তবে শীতের  পাশাপাশি বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে রাজ্যে। সমতলে বৃষ্টি না হলেও আগামী ২৪ ঘণ্টায় হালকা বৃষ্টি হতে পারে সিকিম, দার্জিলিং,কালিম্পংয়ে। রাজ্যের আর কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই। রাজ্য়ের সাম্প্রতিক  আবহাওয়া বলছে, ভোরে ও রাতের দিকে তাপমাত্রা অনেকটাই গ্রাস  পেয়েছে। যার জেরে কলকাতাতেও এখন রাতের দিকে পাখা বন্ধ রাখছে অনেক পরিবার। রাতে শোওয়ার আগে হাল্কা চাদর নিয়ে বিছানায় যাচ্ছে শহরবাসী। তবে বাতাসে সেভাবে আদ্রতার পরিমাণ না কমায় দিনের বেলায় ঘাম কমেনি। যদিও বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ আগের থেকে অনকেটাই কমেছে। 

শহরজুড়ে শীত আসার সম্ভাবনা শুরু হতেই গরম জামা  কেনার  হিড়িক পড়ে গিয়েছে। কলকাতায় সেরকম ঠান্ডা না পড়লেও কলকাতার বাজারে হাল্কা জ্যাকেট বা উলের চাদরের চল রয়েছে। ভিন রাজ্য়ে শীতে ঘুরতে গেলে তবেই ভারী গরম জামা কাপড়ের দিকে ঝোঁকে শহরবাসী।