শুভজিৎ পুততুণ্ড, বারাসত- অভিনব প্রতারণা চক্রের পর্দাফাঁস করল বিধাননগর সাইবার ক্রাইম থানা। বিভিন্ন সংবাদপত্রে পাত্র-পাত্রীর বিজ্ঞাপন দিয়ে কোটি টাকার প্রতারণার অভিযোগ কেষ্টপুর থেকে এক মহিলাকে গ্রেফতার করল পুলিশ। ফেসবুক থেকে যুবক যুবতীর ছবি সংগ্রহ করে ক্লাইন্টদের দেখাত ওই মহিলা। কয়েক মাস আগে এক আইএএস অফিসারের অভিযোগের ভিত্তিতে ওই মহিলাকে গ্রেফতার করে পুলিশ।

পুলিশ সূত্রে খবর, কাকলি বিশ্বাস নামে ওই মহিলা বিভিন্ন সংবাদপত্রে পাত্র-পাত্রীর ভুয়ো বিজ্ঞাপন দিত। সেখানে দেওয়া ফোন নম্বর দেখে পাত্র বা পাত্রীর জন্য তাকে ফোন করতেন অনেকে। তার সুযোগ নিয়ে পাত্র বা পাত্রীর মায়ের সঙ্গে ফোনে কনফারেন্সে কথা বলাত সে। সুযোগ্য পাত্রের পরিবারের সঙ্গে কথা বলার জন্য় অন্য়দের থেকে টাকাও নিত সে। অনলাইনের মাধ্য়মে টাকা নেওয়ার পরই ওই মহিলার সঙ্গে যোগাযোগ করা যেত না।

কাকলি বিশ্বাস নামে ওই মহিলা গ্রেফতার হওয়ার পর পুলিশ তাকে জেরা করে আরও চাঞ্চল্যকর তথ্য় পায়। বিভিন্ন যুবক-যুবতীদের ছবি যে ক্লাইন্টদের দেখাত। সেগুলি সে ফেসবুক থেকে সংগ্রহ করত বলে পুলিশকে জানায় ওই মহিলা। শুধু তাই নয়, পাত্র বা পাত্রীর মা হিসেবে বাড়ির পরিচারিকাদের কথা বলানো হত। এর জন্য তাদের টাকাও দিত কাকলি বিশ্বাস।

নিজের মেয়ের পাত্রের জন্য বিজ্ঞাপন দেখে কাকলি বিশ্বাসের সঙ্গে যোগাযোগ হয় এক আইএএস অফিসারের। তার সঙ্গেও একই ঘটনা ঘটনার পর বিধাননগর সাইবার থানায় অভিযোগ দায়ের করেন ওই তিনি। এরপরই কেষ্টপুর থেকে মহিলাকে গ্রেফতার করে বিধাননগর সাইবার ক্রাইম।