Asianet News BanglaAsianet News Bangla

পদার্থবীদ অস্কার সালার ১১২ তম জন্মদিনে বিশেষ ঝলক গুগলে, রইল তাঁর অবদানের কথা

ইলেকট্রনিক সঙ্গীত সুরকার ও পদার্থবীদ অস্কার সালার ১১২ তম জন্মদিন উপলক্ষ্যে সেজে উঠেছে গুগল। মিক্সচাপ-ট্রুটোনিয়াম নামক এখটি বাদ্যযন্ত্রে সাউন্ড এফেক্ট তৈরির জন্য তিনি খ্যাতির শিরোপা পেয়েছিলেন। তিনি টেলিভিশন, রেডিও এবং চলচ্চিত্র জগতে বিশেষ অবদান রেখে গিয়েছেন। 

112 birthday celebration of Oskar Sala at google doodle ABSC
Author
Kolkata, First Published Jul 18, 2022, 8:35 AM IST

গুগলের হোম পেজ খুললেই চোখে পড়ছে একটি সুন্দর গ্রাফিক্স। দেখা যাচ্ছে, এক ব্যক্তিকে। তার সামনে রয়েছে বিভিন্ন যন্ত্রপাতি। এই বিশেষ ছবিতে ক্লিক করা মাত্রই উদঘাটন হল রহস্য। আজ ইলেকট্রনিক সঙ্গীত সুরকার ও পদার্থবীদ অস্কার সালার ১১২ তম জন্মদিন উপলক্ষ্যে সেজে উঠেছে গুগল। মিক্সচাপ-ট্রুটোনিয়াম নামক এখটি বাদ্যযন্ত্রে সাউন্ড এফেক্ট তৈরির জন্য তিনি খ্যাতির শিরোপা পেয়েছিলেন। তিনি টেলিভিশন, রেডিও এবং চলচ্চিত্র জগতে বিশেষ অবদান রেখে গিয়েছেন। 

১৯১০ সালে জার্মানের গ্রিজে জন্মগ্রহণ করেন অস্কার সালা। ছোট থেকেই সঙ্গীতের প্রতি তার একটা টান ছিল। তাঁর মা ছিলেন গায়িকা ও বাবা ছিলেন চক্ষুরোগ বিশেষজ্ঞ। ১২ বছর বয়সে সালা বেহালা ও পিয়ানোর মতো যন্ত্রের জন্য গান তৈরি করেন। তিনি প্রথম ট্রুটোনিয়াম নামক এখটি যন্ত্রের কথা শুনেছিলেন ও তা দেখে মুগ্ধ হন। তিনি পরে ইলেক্ট্রো ইঞ্জিনিয়ার হিসেবে শিক্ষা নেন। তিনি বার্লিন বিশ্ব বিদ্যালয় অধ্যয়ন করেন। তিনি ভল্কস্ট্রাউটোনিয়াম নামক একটি ট্রাইটোনিয়াম তৈরি করেছিল যা টেলিফাঙ্কেন জনপ্রিয় করেছিল। ১৯৩৫ সালে তিনি একটি রেডিও ট্রাউটোনিয়াম ও ১৯৩৮ সালে তিনি কনজারট্রাউটোনিয়াম তৈরি করেছিলেন। সে যাই হোক, আজ সেই বিখ্যাত ব্যক্তির জন্মদিন। 

বর্তমানে বিশেষ কোনও উৎসবে শুভেচ্ছা জানাতে কিংবা কোনও ব্যক্তির জন্ম ও মৃত্যুবার্ষিকী পালনে সেজে ওঠে গুগল। কদিন আগে হোম পেজ খুললেই সকাল থেকে চোখে পড়ছে বিশ্ব ব্রক্ষ্মাণ্ডের ছবি। ছিল টেলিস্কোপও। সেদিন ছিল জেমন ওয়েব স্পেস টেলিস্কোপের মহাবিশ্বের গভীরতম ছবি উদযাপনের দিন। তার কদিন আগে অ্যানে ফ্রাঙ্ককে সম্মান জানায় গুগল। তিনি ছিলেন একজন বিখ্যাত ইহুদি মহিলা। যিনি হলোকাস্টেক শিকার হয়েছিলেন। তার আগে গুগল ডুডলের মাধ্যমে ফাদার্স ডে পালিত হয়। এর আগে বিজ্ঞানী স্টেফিনা মারাসিনিয়ানুর ১৪০ তম জন্মদিনে বিশেষ গ্রাফিক্স মেলে গুগলে। তেমনই জুন মাসের শুরুতে ছিল কফি মেশিনের জনক অ্যাঞ্জেলো মোরিন্দোর ১৭১ তম জন্মদিন। তাঁর এই অভিনব সৃষ্টিকে সম্মান জানায় গুগল। অ্যাঞ্জেলো মোরিন্দোর ১৭১ তম জন্মদিন উপলক্ষে ডুডলে মিলেছিল বিশেষ গ্রাফিক্সের। এমনই বিশেষ বিশেষ দিনে প্রায়শই সেজে উঠতে দেখা যায় গুগলকে। বিশেষ দিনে মজার মজার গ্রাফিক্স দেখা যায় ডুডলে। আজও তার অন্যথা হল না। আজ ইলেকট্রনিক সঙ্গীত সুরকার ও পদার্থবীদ অস্কার সালার ১১২ তম জন্মদিন উপলক্ষ্যে তাকে সম্মান জানাল গুগল। 
 

আরও পড়ুন- খাদ্যতালিকায় রাখুন এই তিনটি জুস, নিয়ন্ত্রণে থাকবে রক্তচাপ, রইল উপায়ের হদিশ

আরও পড়ুন- শসার তিন প্যাকের গুণে মুক্তি পাবেন বলিরেখা থেকে, জেনে নিন কীভাবে বানাবেন ফেসপ্যাক

আরও পড়ুন- ভুলেও প্রেমিকাকে এই চারটি প্রশ্ন করবেন না, ছোট ভুলে ভাঙতে পারে প্রেম

Follow Us:
Download App:
  • android
  • ios