Asianet News BanglaAsianet News Bangla

খাদ্যতালিকায় রাখুন এই তিনটি জুস, নিয়ন্ত্রণে থাকবে রক্তচাপ, রইল উপায়ের হদিশ

বর্তমানে বহু মানুষ আক্রান্ত হচ্ছে উচ্চ ব্লাড প্রেশারের সমস্যা। এই সমস্যা  কঠিন হলেও এর থেকে মুক্তি উপায় মিলবে ঘরেই। রোজ এই তিন স্যুপ খেলে কমতে পারে ব্লাড প্রেসারের সমস্যা। জেনে নিন কোন কোন স্যুপ রাখবেন তালিকাতে। 

3 juice to control high blood pressure ABSC
Author
Kolkata, First Published Jul 18, 2022, 7:55 AM IST

অল্প বয়সেই দেখা দিচ্ছে একের পর এক রোগ। হার্টের রোগী, ডায়াবেটিসের মতো কঠিন রোগ থাবা বসাচ্ছে শরীরে। সঙ্গে বাড়ছে কিডনির সমস্যা, জয়েন্টে ব্যথা কিংবা উচ্চ রক্তচাপের সমস্যা। এই সকল রোগ একবার দেখা দিলে জীবনযাত্রায় আনতে হয় পরিবর্তন। তা না হলে এই রোগ ধীরে ধীরে শরীরের সকল অঙ্গের ওপর থাবা বসায়। এতে শুধু শারীরিক জটিলতা বৃদ্ধি পায় তা নয়, সঙ্গে ব্যক্তির মৃত্যু পর্যন্ত হতে পারে। বর্তমানে বহু মানুষ আক্রান্ত হচ্ছে উচ্চ ব্লাড প্রেশারের সমস্যা। এই সমস্যা  কঠিন হলেও এর থেকে মুক্তি উপায় মিলবে ঘরেই। রোজ এই তিন স্যুপ খেলে কমতে পারে ব্লাড প্রেসারের সমস্যা। জেনে নিন কোন কোন স্যুপ রাখবেন তালিকাতে। 

রোজ খান ১ গ্লাস করে বিটের জুস। এটি কম ক্যালোরি যুক্ত। এতে আছে ভিটামিন, খনিজের মতো একাধিক উপাদান। যা শরীরের সকল ঘাটতি পূরণ করে রক্তচাপ রাখে নিয়ন্ত্রণে। তাছাড়া এই নাইট্রেট সমৃদ্ধ। যা রক্তচাপ কমাতে বেশ উপকারী। 

খেতে পারেন টমেটোর জুস। হার্টের স্বাস্থ্য উন্নত করতে বেশ উপকারী টমেটোর জুস। এটি সিস্টোলিক, ডায়াস্টোলিক ও এলডিএল কোলেস্টেরল উন্নত করে। এটি স্টেজ ১ হাইপারটেনশন রোগী ও গর্ভবতী মহিলাদের জন্যও উপকারী। 

নিয়মিত খেতে পারেন বেদানার জুল। এটি ফোলেট ও ভিটামিন সি-র মতো পুষ্টিকর উপাদানে পরিপূর্ণ। এতে আছে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান। এটি হার্টের স্বাস্থ্যের ক্ষেত্রে বেশ উপকারী। তেমনই বেদানার রস খেলে সিস্টোলিক ও ডায়াস্টোলিক রক্তচাপ থাকে নিয়ন্ত্রণে। এরই সঙ্গে প্রয়োজন সঠিক খাদ্যাভ্যাস। সঠিক খাবার সুস্থ রাখবে শরীর। রোজ খাদ্যাতালিকায় রাখুন প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম রাখুন খাদ্যতালিকায়। এর সঙ্গে রোজ নিয়ম করে ৩০ মিনিট এক্সারসাইজ করুন। রোজ ৩০ মিনিট এক্সারসাইজ সুস্থ রাখবে আপনাকে। দূর করবে যে কোনও শারীরিক জটিলতা। তাই সুস্থ থাকতে জীবনযাত্রায় আনুন পরিবর্তন।  

 সঠিক সময় রোগের চিকিৎসা শুরু করলে তার থেকে মুক্তি পাওয়া সম্ভব। যদি দেখেন অল্প বয়সে বলিরেখা দেখা দিচ্ছে কিংবা চুল পড়ে যাচ্ছে, তাহলে চিকিৎসকের পরামর্শ নিন। ত্বক ও চুলে এমন লক্ষণ দেখা দিতে পারেম ব্লাড প্রেসারের সমস্যা দেখা দিলে। তবে, এবার থেকে খাদ্যতালিকায় রাখুন এই তিনটি জুস, নিয়ন্ত্রণে থাকবে উচ্চ রক্তচাপ।

আরও পড়ুন- শসার তিন প্যাকের গুণে মুক্তি পাবেন বলিরেখা থেকে, জেনে নিন কীভাবে বানাবেন ফেসপ্যাক

আরও পড়ুন- ভুলেও প্রেমিকাকে এই চারটি প্রশ্ন করবেন না, ছোট ভুলে ভাঙতে পারে প্রেম

আরও পড়ুন- রোজ বাসি মুখে ১ গ্লাস জল খান, মিলবে একাধিক উপকার, জেনে নিন কী কী
 

Follow Us:
Download App:
  • android
  • ios