হন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া ৫ মার্চভারতে ২০২০ আফ্রিকা টুইন অ্যাডভেঞ্চার স্পোর্টস  লঞ্চ করেছে । এই মোটরসাইকেলের দাম শুরু হচ্ছে ১৫.৩৫ লাখ টাকা থেকে। এই নতুন মোটরসাইকেলটি তার পূর্বসূরীর থেকে ৫ কেজি ওজনে হালকা, কিন্তু এতে আছে অনেক বেশি বড় ইঞ্জিন, হালকা ওজনের চেসিস এবং নতুন বৈদ্যুতিক সরঞ্জাম। যদিও বুকিং শুরু হয়ে গেছে কিন্তু আফ্রিকা টুইন অ্যাডভেঞ্চার স্পোর্টসের ডেলিভারি দেওয়া হবে এই বছরের মে মাস থেকে।

নতুন ২০২০ ২০২০ আফ্রিকা টুইন অ্যাডভেঞ্চার স্পোর্টসটি আছে বিএস৬ নিয়মসিদ্ধ ১,০৮৪ সিসি প্যারালাল টুইন ইঞ্জিন। আউটগোয়িং বিকল্পটিতে আছে ৯৯৮সিসি ইঞ্জিন। পাওয়ার ও টর্ক এই নতুন টুইন অ্যাডভেঞ্চার স্পোর্টস-এ বেড়ে হয়েছে যথাক্রমে  ১২ শতাংশ এবং ১১ শতাংশ। নিয়মিত ডিসিটি ছাড়া এই বাইকগুলোয় এই প্রথম সংযুক্ত হয়েছে ম্যানুয়াল ট্রান্সমিশন অপশন। এমটি ও ডিসিটি উভয় বিকল্পেই ৬টি রাইডিং মোড থাকছে- ট্যুর, আরবান, গ্র্যাভেল, অফ-রোড, ইউজার ১ এবং ইউজার ২।

নতুন মডেলটিতে যুক্ত হয়েছে অ্যালুমিনিয়াম সাবফ্রেম। সঙ্গে অ্যালুমিনিয়াম সুইংগ্রামও থাকছে। সামনে থাকছে ইনভার্টেড শোয়া ফক এবং পিছনে থাকছে অ্যাডজাস্টেবল প্রোলঙ্ক সাস্পেনসন, সঙ্গে ২২০এমএম স্ট্রোক। এই বাইকে রয়েছে  স্পোকড হুইল (২১ ইঞ্চি ও ১৮ ইঞ্চি) এবং টিউবলেস টায়ার। অফ রোড ও অন রোড বেশ অনেকগুলো এবিএস মোড আছে এই মোটরসাইকেলে। এবিএস-এর সঙ্গে যুক্ত আছে ৬-এক্সিস আইএমইউ ( ইন্টারনাল মেসারমেন্ট ইউনিট)।

 ইন্টারনাল মেজারমেন্ট ইউনিট এই মোটরসাইকেলে নিয়ন্ত্রণ করে টিবিডব্লু( থ্রটল বাই ওয়্যার) এবং একটি বিস্তৃত ৭ লেভেল এইচএসটিসি ( হন্ডা সিলেক্টেবল টর্ক কন্ট্রোল)। এটি ম্যানেজ করে নেয় চারটি নতুন প্রযুক্তি যা এই ২০২০ 'আফ্রিকা টুইন অ্যাডভেঞ্চার স্পোর্টস' মোটরসাইকেলে যোগ করেছে -হুইলি কন্ট্রোল, কর্নারিং এবিএস, রিয়ার লিফট কন্ট্রোল এবং কর্নারিং ডিটেকশন।

নতুন ২০২০ আফ্রিকা টুইন অ্যাডভেঞ্চার স্পোর্টস-এ আছে ৬.৫ ইঞ্চি রঙিন টিওএফটি টাচস্ক্রিন এমআইডি, সঙ্গে অ্যাপল কার প্লে এবং ব্লুটুথ সংযোগ। নতুন ডুয়াল এলইডি হেডলাইট সঙ্গে ডিআরএল এবং নতুন কর্নারিং লাইটগুলো। এই নতুন মডেলে রয়েছে ৫ টি স্তরের অ্যাডজাস্টেবল উইন্ডস্ক্রিন এবং নতুন হিটেড গ্রিপস। হায়ারসেট হ্যান্ডলবার ও স্লিমার-সেকশন সিট আছে এই নতুন আফ্রিকা টুইন অ্যাডভেঞ্চার স্পোর্টস-এ। ক্রুজ কন্ট্রোল ফিচার যথাযথ। ২৪.৮ লিটার ফুয়েল ট্যাঙ্কটি নতুন সংযোজন। একসহস্ট সিস্টেমটিও নতুন।

হন্ডা আফ্রিকা টুইন অ্যাডভেঞ্চার স্পোর্টস ম্যানুয়াল পাওয়া যাবে পার্ল গ্লেয়ার হোয়াইট রঙে এবং হন্ডা আফ্রিকা টুইন অ্যাডভেঞ্চার স্পোর্টস ডিসিটির রঙ হবে দার্কনেস ব্ল্যাক মেটালিক। 

দাম-
আফ্রিকা টুইন অ্যাডভেঞ্চার স্পোর্টস ম্যানুয়াল-১৫.৩৫ লাখ টাকা
আফ্রিকা টুইন অ্যাডভেঞ্চার স্পোর্টস ডিসিটি- ১৬.১০ লাখ টাকা।