Asianet News BanglaAsianet News Bangla

মহাকাশের অদেখা ছবি এবার Google Doodle-এ, জেনে নিন ৪৬০ কোটি বছর আগের ইতিহাস

এক অভুতপূর্ব গ্রাফিক্স চোখে পড়ছে গুগলের হোম পেজ খুললে। তবে এর পিছনে রয়েছে এক বিশেষ কারণে। গুগল ডুজল আজ পালন করছে জেমন ওয়েব স্পেস টেলিস্কোপের মহাবিশ্বের গভীরতম ছবি উদযাপনের দিন। 

Google doodles celebrate deepest picture of universe ABSC
Author
Kolkata, First Published Jul 13, 2022, 12:02 PM IST

গুগলের হোম পেজ খুললেই সকাল থেকে চোখে পড়ছে বিশ্ব ব্রক্ষ্মাণ্ডের ছবি। রয়েছে টেলিস্কোপও। আজ গুগল সেজেছে এক নতুন সাজে। বলা চলে, এক অভুতপূর্ব গ্রাফিক্স চোখে পড়ছে গুগলের হোম পেজ খুললে। তবে এর পিছনে রয়েছে এক বিশেষ কারণে। গুগল ডুজল আজ পালন করছে জেমন ওয়েব স্পেস টেলিস্কোপের মহাবিশ্বের গভীরতম ছবি উদযাপনের দিন। 

নাসার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের মহাবিশ্বের সবচেয়ে দূরবর্তী ছবিটিকে স্মরণ করে একটি নতুন ডুডল প্রকাশ করেছে। আমেরিকান স্পেশ এজেন্সির টেলিস্কোপে ধরা পড়েছে এই ছবি। মহাবিশ্বের এমন ছবি এর আগে কখনও ধরা পড়েনি। এই প্রথম জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ থেকে পাওয়া প্রথম পূর্ণাঙ্গ রঙিন ছবি প্রকাশ করেছেন নাসা। ছবিটি মহাবিশ্বের অদেখা ছবিগুলোর মধ্যে একটি। বলা হয়েছে, ছবিটি ১৩০০ কোটি বছরের কাছাকাছি সময়কালের। যা ধরা পড়েছে জেমস ওয়ে স্পেস টেলিস্কোপে। 

ছবির, ছায়াপথগুচ্ছ থেকে আলো এসে পৌঁছাতে ৪৬০ কোটি বছর লেগেছে। এত দূরের বস্তু ঝাপসা দেখালেও তা ধরা পড়েছে জেমস ওয়েব টেলিস্কোপে। এটাই এই টেলিস্কোপের বিশেষত্ব। এই ছবিতে দেখা গিয়েছে, অসংখ্য গ্রহ-উপগ্রহ। উঠে এসেছে ৪৬০ কোটি বছর আগের ইতিহাস। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডন গ্যালাক্সি ক্লাস্টার SMACS 0723 এর একটি ছবি উপস্থাপন করেছিলেন, যা ওয়েবের First Deep Field নামে খ্যাত হয়েছে। 

সে যাই হোক, বর্তমানে বিশেষ কোনও উৎসবে শুভেচ্ছা জানাতে কিংবা কোনও ব্যক্তির জন্ম ও মৃত্যুবার্ষিকী পালনে সেজে ওঠে গুগল। অ্যানে ফ্রাঙ্ককে সম্মান জানাল গুগল। তিনি ছিলেন একজন বিখ্যাত ইহুদি মহিলা। যিনি হলোকাস্টেক শিকার হয়েছিলেন। তার কিছুদিন আগে গুগল ডুডলের মাধ্যমে ফাদার্স ডে পালিত হয়। প্রতি বছর জুন মাসের তৃতীয় রবিবার পালিত হয় পিতৃ দিবস বা ফাদার্স ডে। এবছর ১৯ জুন পালিত হয়েছে পিতৃদিবস। তার আগে তার আগের দিন বিজ্ঞানী স্টেফিনা মারাসিনিয়ানুর ১৪০ তম জন্মদিন বলে সেজে উঠেছিল গুগল। তেমনই জুন মাসের শুরুতে ছিল কফি মেশিনের জনক অ্যাঞ্জেলো মোরিন্দোর ১৭১ তম জন্মদিন। তাঁর এই অভিনব সৃষ্টিকে সম্মান জানায় গুগল। অ্যাঞ্জেলো মোরিন্দোর ১৭১ তম জন্মদিন উপলক্ষে ডুডলে মিলেছিল বিশেষ গ্রাফিক্সের। এমনই বিশেষ বিশেষ দিনে প্রায়শই সেজে উঠতে দেখা যায় গুগলকে। বিশেষ দিনে মজার মজার গ্রাফিক্স দেখা যায় ডুডলে। আজও তার অন্যথা হল না। 

আরও পড়ুন- ওজন কমান সুস্বাদু স্যান্ডউইচ খেয়ে, রোজ ব্রেকফাস্টে খেতে পারেন এই কয়টি বিশেষ খাবার

আরও পড়ুুন- বর্ষার মরশুমে খাদ্যতালিকায় রাখুন এই পাঁচ Super Foods, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

আরও পড়ুন- শরীরে এই কয়টি পরিবর্তন দেখলে বন্ধ করুন চিনি খাওয়া, হতে পারে কঠিন রোগের লক্ষণ

Follow Us:
Download App:
  • android
  • ios