Asianet News BanglaAsianet News Bangla

বর্ষার মরশুমে খাদ্যতালিকায় রাখুন এই পাঁচ Super Foods, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

বর্ষা পড়লেই দেখা দেয় একের পর এক শারীরিক জটিলতা। বর্ষার সময় অধিকাংশের শরীরেই জীবাণুর সংক্রমণ হয়। এই সময় শরীর সুস্থ রাখতে বিশেষ নজর দিন খাদ্যতালিকায়। খাদ্যতালিকায় রাখুন এই পাঁচটি সুপার ফুড। বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা। জেনে নিন কী কী খেলে মিলবে উপকার। 

Eat those 5 super foods in monsoon to stay healthy life ABSC
Author
Kolkata, First Published Jul 13, 2022, 10:12 AM IST

বর্ষা মানেই সর্দি, জ্বর, কাশি, পেটের সমস্যার মতো নানান শারীরিক জটিলতা লেগেই আছে। বর্ষা পড়লেই দেখা দেয় একের পর এক শারীরিক জটিলতা। বর্ষার সময় অধিকাংশের শরীরেই জীবাণুর সংক্রমণ হয়। এই সময় শরীর সুস্থ রাখতে বিশেষ নজর দিন খাদ্যতালিকায়। খাদ্যতালিকায় রাখুন এই পাঁচটি সুপার ফুড। বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা। জেনে নিন কী কী খেলে মিলবে উপকার। 

মরশুমি ফল খেতে পারেন রোজ একটি করে। বর্ষার মরশুমে খাদ্যতালিকায় রাখুন পেঁপে, লিচু, ডালিম, নাশপাতির মতো খাবার। এই সকল খাবারে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট থাকে। যা রক্তচাপ কমাতে সাহায্য করে। এই সকল ফলে আছে আয়রন, ফোলেট ও পটাশিয়ামেপ মতো উপাদান। শরীর সুস্থ থাকবে এর গুণে। 

ভুট্টা খান এই মরশুমে। এতে ক্যালোরির পরিমাণ খুবই কম থাকে। সঙ্গে থাকে ফাইবার। এতে লুটেইন ও ফাইটোকেমিক্যাল থাকে। যা দৃষ্টি শক্তি বৃদ্ধি করে। তেমনই ভুট্টাতে থাকা একাধিক উপাদান অন্ত্রে ভালো ব্যাকটেরিয়া বৃদ্ধি করে।  
 
বর্ষার মরশুমে রোজ একটি করে কলা খান। এই সময় অনেকে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সংক্রমণ হওযার সম্ভাবনা বেশি থাকে। কলায় থাকা ভিটামিন ও খনিজ শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। 

ডিম খান রোজ একটি করে। এতে প্রচুর প্রোটিন থাকে। এই সুপার ফুড শরীর সুস্থ রাখবে, সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে। শরীরে জীবাণুর সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে ডিম। রোজ এখটি করে ডিম খেলে শরীর সুস্থ থাকবে। সঙ্গে বর্ষার মরশুমে অবশ্যই খাদ্যতালিকায় রাখুন এই পাঁচ Super Food। বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা। ফলে শরীর থাকবে সুস্থ। 


বর্ষার মরশুমে খেতে পারে ডাবের জল। শরীর সুস্থ রাখতে ও ব্যাকটেরিয়া সংক্রমণ প্রতিরোধ করতে বেশ উপকারী ডাবের জল। এটি ইলেক্ট্রোলাইটের ভালো উৎস। যা শরীর থেকে টক্সিন বের করে দেয়ষ সঙ্গে ত্বক ও হৃৎপিণ্ড ভালো থাকে নিয়মিত ডাহের জল খেলে। ওজন কমাতে চাইলে রোজ খেতে পারেন ডাবের জল। এই সুপার ফুড বর্ষায় শরীর সুস্থ রাখবে। 

এছাড়াও, বর্ষার মরশুমে বিশেষ নজর দিন খাদ্যতালিকায়। এই সময় যতটা পারবেন ভাজাভুজি কম খান। তেমনই এড়িয়ে চলুন দোকানের খাবার। শরীর সুস্থ রাখতে প্রচুর পরিমাণে জল খান। রোজ ৭ থেকে ৮ গ্লাস জল খাওয়া খুবই প্রয়োজন। 
 

আরও পড়ুন- শরীরে এই কয়টি পরিবর্তন দেখলে বন্ধ করুন চিনি খাওয়া, হতে পারে কঠিন রোগের লক্ষণ

আরও পড়ুন- ২ মিনিটের এক্সারসাইজে মুক্তি মিলবে কঠিন রোগ থেকে, ৩০ সেকেন্ড করে এই ৪ ব্যায়াম করুন

আরও পড়ুন- সহবাসের যৌনসুখ বাড়াতে কৃত্রিম লুব্রিক্যান্ট নয়, প্রাকৃতিক ৫ উপাদানে ওরাল সেক্স হবে মধুর

Follow Us:
Download App:
  • android
  • ios