Asianet News BanglaAsianet News Bangla

তৈলাক্ত ত্বকের সমস্যা দূর হবে মুলতানি মাটির গুণে, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

তৈলাক্ত ত্বকের সমস্যা দূর করতে বাজার চলতি প্রোডাক্ট থেকে ঘরোয়া টোটকা, মেনে চলে সবই। তবে, এই সব সময় যে উপকার মেনে এমন নয়। আজ রইল মুলতানি মাটির ব্যবহারের কথা। তৈলাক্ত ত্বকে নিয়মিত ব্যবহার করুন মুলতানি মাটি। এই বিশেষ উপায় মুলতানি মাটি ব্যবহারে মিলবে উপকার। জেনে নিন কীভাবে।

5 way to use Multani mitti for oily skin ABSC
Author
Kolkata, First Published Aug 13, 2022, 5:15 AM IST

সারা বছর তৈলাক্ত ত্বকের হাজারটা সমস্যা লেগেই থাকে। সারাক্ষণ তেল তেলে ভাব, কালো প্যাক আর এর সঙ্গে ব্রণ। এই সকল সমস্যা নিয়ে নাজেরহাল অবস্থা হয় অনেকেরই। হাজার চেষ্টা করেও সহজে সমস্যা থেকে মুক্তি মেলে না অনেক সময়। তৈলাক্ত ত্বকের সমস্যা দূর করতে বাজার চলতি প্রোডাক্ট থেকে ঘরোয়া টোটকা, মেনে চলে সবই। তবে, এই সব সময় যে উপকার মেনে এমন নয়। আজ রইল মুলতানি মাটির ব্যবহারের কথা। তৈলাক্ত ত্বকে নিয়মিত ব্যবহার করুন মুলতানি মাটি। এই বিশেষ উপায় মুলতানি মাটি ব্যবহারে মিলবে উপকার। জেনে নিন কীভাবে। 

একটি পাত্রে মুলতানি মাটি নিয়ে তার সঙ্গে মেশান ২ চা চামচ গোলাপ জল। ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করুন। তা ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এই প্যাকের গুণে দূর হবে একনে। মুলতানি মাটি যেমন দূর করে ব্রণ। তেমনই গোলাপ জলের গুণে ত্বকের পিএইচ মাত্রা ঠিক থাকে। এই প্যাক বেশ উপকারী ত্বকের জন্য। 

টমেটো দিয়ে বানাতে পারেন প্যাক। মুলতানি মাটি ও টমেটো দিয়ে প্যাক বানাতে পারেন। টমেটোর ভিতরের অংশ কেটে জেল বের করে নিন। এবার মুলতানি মাটির সঙ্গে মেশান টমেটোর থমথকে অংশ। এবার মিশ্রণটি মুখে লাগান। ২০ মিনিট পর ধুয়ে নিন। মিলবে উপকার।

দই দিয়ে মুলতানি মাটির প্যাক বানান। একটি পাত্রে মুলতানি মাটি নিয়ে তার সঙ্গে মেশান ২ চা চামচ দই। ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করুন। তা ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এই প্যাকের গুণে দূর হবে একনে। মুলতানি মাটি যেমন দূর করে ব্রণ। তেমনই ত্বক হবে নরম। নিয়মিত ব্যবহার করতে পারেন এই প্যাক। 

হলুদ ও মুলতানি মাটি দিয়ে প্যাক বানানো যায়। প্রথমে হলুদের টুকরো নিয়ে বেটে নিন। এবার তার সঙ্গে মেশান মুলতানি মাটি। অল্প পরিমাণ গোলাপ জল দিন। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এই প্যাকের গুণে ত্বক হবে উজ্জ্বল। দূর হবে কালো প্যাচ। 

চন্দন ও মুলতানি মাটি দিয়ে প্যাক বানাতে পারেন। মুলতানি মাটির সঙ্গে মেশান চন্দন বাটা। তাতে দিন গোলাপ জল। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন।

আরও পড়ুন- বেবি ট‍্যাল্কে বিষাক্ত পদার্থ, বিশ্ব জুড়ে পাউডার বিক্রি বন্ধ করছে জনসন অ্যান্ড জনসন

আরও পড়ুন- চুলকে সব রকম ক্ষতির হাত থেকে রক্ষা করতে মেনে চলুন এই বিশেষ টিপস, এক সপ্তাহে বন্ধ হবে চুল পড়া

আরও পড়ুন- সকাল-বিকাল তো হাঁটছেন, এই বিষয়গুলি না জানলেই কিন্তু অজান্তেই বাড়বে বিপদের ঝুঁকি


 

Follow Us:
Download App:
  • android
  • ios