ওয়ান নাইট স্ট্যান্ড- কথাটির সঙ্গে ক্রমশ পরিচিত হচ্ছে বাঙালি। তবে কারও মুখে এমন অভিজ্ঞতার কথা শুনলে, বাঙালির কান আজও কৌতুহলী হয়ে ওঠে অথবা গেল গেল বলে ফতোয়া জারি করে। কিন্তু নতুন প্রজন্ম ধীরে ধীরে অভ্যস্ত হচ্ছে এক রাতের যৌনতার সঙ্গে।

নাইটক্লাবে অথবা কোনও বন্ধুর বাড়িতে নিশিযাপনের প্ল্যান! হঠাৎ এমন এক মানুষের সঙ্গে দেখা, কথা ও তার পরে শরীরী আদানপ্রদান। কিন্তু সেই রাত শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই যোগাযোগ শেষ। ওয়ান নাইট স্ট্যান্ডের ছবিটা সাধারণত এরকমই আমাদের কাছে। 

কিন্তু ওয়ান নাইট স্ট্যান্ড থেকেই শুরু হতে পারে প্রেম। কলেজের প্রথম দিন, পুজো মণ্ডপ, বন্ধুত্ব, অফিস, কোচিং ক্লাস থেকে যেমন প্রেমের গল্প শুরু হয়, তেমনই ওয়ান নাইট স্ট্যান্ড থেকেও হতে পারে প্রেমের সূচনা। এমন দাবি করছে খোদ মনোবিদরা। জার্নাল অফ সোশ্যাল অ্যান্ড পারসোনাল রিলেশনশিপে এমনই একটি রিপোর্ট প্রকাশিত হয়। এই রিপোর্টে মনোবিদরা বলছেন, যৌনতা থেকেই শুরু হতে পারে প্রেম। 

দুজনের যৌন রসায়ন বা সেক্সুয়াল কম্প্যাটিবিলিটি ঠিক কেমন তার উপরেই নির্ভর করছে এই প্রেম। দুজনেই যদি সেই যৌনতা থেকে দুজনেই সমপরিমাণ আনন্দ পান, তা হলে সেই ওয়ান নাইট স্ট্যান্ড থেকে প্রেম শুরু হওয়ার সম্ভাবনাও কয়েক গুণ বেড়ে যায়। 

এই রিপোর্টের একজন মনোবিদ গিউরিট বিনবাম জানাচ্ছেন, এই যৌনতা থেকে মহিলার থেকে পুরুষ সঙ্গী বেশি আনন্দ পান, তা হলে তা প্রেমে রূপান্তরিত হওয়ার সম্ভাবনা কয়েক গুণ বাড়িয়ে দেয়। দ্বিতীয়ত, মানুষের স্বভাব অচেনা অজানার প্রতি আকৃষ্ট হওয়া। তাই অচেনা সঙ্গীর সঙ্গে যৌনতার রসায়ন ভাল হলে প্রেমের সম্ভাবনাও বেড়ে যায়। 

এমনকী, মনোবিদরা দাবি করছেন, ওয়ান নাইট স্ট্যান্ড থেকে তৈরি হওয়া প্রেমের সম্পর্কে আবেগ অনেক বেশি থাকে।

কিন্তু সর্বোপরি, ওয়ান নাইট স্ট্যান্ডে লিপ্ত হওয়ার আগে নিরাপত্তা ও কিছু সাবধানতা রাখার পরামর্শ দিচ্ছেন মনোবিদরা।