Asianet News BanglaAsianet News Bangla

খাদ্যতালিকায় রাখুন এই পাঁচটি প্রোটিনে ভরপুর ফল, বজায় থাকবে শারীরিক সুস্থতা

অল্প বয়সে প্রেসার, ডায়াবেটিস, কোলেস্টেরল থেকে হার্টের রোগ দেখা দিচ্ছে। এই সকল রোগ একবার শরীরে বাসা বাঁধা মানে তা জীবনযাত্রায় আনতে হয় আমূল পরিবর্তন। শুধু ওষুধ খাওয়া নয়, সঙ্গে হিসেব করে চলতে হয় সকলকে। তাই আগে থেকে সতর্ক হন। আজ রইল পাঁচটি ফলের হদিশ। শারীরিক সুস্থতা বজায় রাখতে খাদ্যতালিকায় রাখুন প্রোটিন সমৃদ্ধ খাবার। নিয়মিত খেতে পারেন এই কয়টি ফল। শরীর থাকবে সুস্থ, দূর হবে একাধিক ঘাটতি। 

Add those high protein rich fruits in your diet to solve health issue ABSC
Author
Kolkata, First Published Aug 25, 2022, 7:55 AM IST

সুস্থ থাকতে খাদ্যতালিকায় ভিটামিন, প্রোটিন, ক্যালসিয়ামের মতো উপাদান রাখার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা। সঠিক খাদ্যাভ্যাস ঘটাবে শারীরিক উন্নতি। বর্তমানে অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে অধিকাংশের শরীরে বাসা বাঁধছে একাধিক রোগ। অল্প বয়সে প্রেসার, ডায়াবেটিস, কোলেস্টেরল থেকে হার্টের রোগ দেখা দিচ্ছে। এই সকল রোগ একবার শরীরে বাসা বাঁধা মানে তা জীবনযাত্রায় আনতে হয় আমূল পরিবর্তন। শুধু ওষুধ খাওয়া নয়, সঙ্গে হিসেব করে চলতে হয় সকলকে। তাই আগে থেকে সতর্ক হন। আজ রইল পাঁচটি ফলের হদিশ। শারীরিক সুস্থতা বজায় রাখতে খাদ্যতালিকায় রাখুন প্রোটিন সমৃদ্ধ খাবার। নিয়মিত খেতে পারেন এই কয়টি ফল। শরীর থাকবে সুস্থ, দূর হবে একাধিক ঘাটতি। 

কিশমিশ- শুকনো ফল কিশমিশ প্রোটিনে ভরপুর। এটি ডি হাইড্রেটেড বা শুকনো আঙুর। ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচারের তথ্য অনুসারে, ১০০ গ্রাম কিশমিশে ৩ গ্রাম প্রোটিন আছে। 

পেয়ারা- ভিটামিন সি-তে সমৃদ্ধ পেয়ারা। এতে ফাইবারও আছে। ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচারের তথ্য অনুসারে, ১০০ গ্রাম পেয়ারাতে ৫ গ্রাম থেকে ২.৬ গ্রাম প্রোটিন থাকে। 

খেজুর- খেতে পারেন খেজুর। চিনিযুক্ত মিষ্টি ফলটি মধ্যপ্রাচ্যের দেশগুলোতে প্রধান খাবার হিসেবে বিবেচ্য। খেজুর বিভিন্ন উপাদানে ভপুর। এমনকী, মিল্ক শেক ও বেকড পণ্য তৈরিতেও খেঁজুরের পেস্ট ব্যবহার করা হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের তথ্য অনুসারে, ১০০ গ্রাম খেজুরে ২.৪৫ গ্রাম প্রোটিন ও ৪ গ্রাম ফাইবার থাকে।  

অ্যাভোকাডো- প্রোটিনে ভরপুর আর একটি ফল হল অ্যাভোকাডো। এটি প্রোটিন ছাড়াও ফাইবার, পটাসিয়ামে ভরপুর। গবেষণায় প্রকাশিত রিপোর্ট অনুসারে, ১ কাপ অ্যাভোকাডো-তে ৩ গ্রাম প্রোটিন থাকে। যা শরীর সুস্থ রাখতে সাহায্য করে। তাই খেতে পারেন এই ফল। প্রোটিনে পূর্ণ অ্যাভোকাডো স্বাস্থ্যের উন্নতি ঘটাবে। 

কিউই- তেমনই ১ কাপ কিউই ফলে আছে ২ গ্রাম প্রোটিন। এটি শারীরিক সুস্থতা বজায় রাখতে বেশ উপকারী। তেমনই নিয়মিত কিউই ফল খেলে আপনার ত্বক ও চুল থাকবে সুন্দর। এই ফল দিয়ে অনেকে প্যাকও তৈরি করে। ত্বকের যাবতীয় সমস্যা দূর করতে বেশ উপকারী এই ফল। 

এরই সঙ্গে ক্যালসিয়াম, কপার, পটাশিয়াম, ফসফরাস, আয়রন ও ভিটামিনে ভরপুর খাবার যোগ করুন খাদ্যাতালিকায়। সঠিক খাদ্যাভ্যাস শরীর রাখবে সুস্থ। সঙ্গে প্রচুর জল খান। যে কোনও শারীরিক জটিলতা দূর হবে এর গুণে। 
 

আরও পড়ুন- Durga Puja 2022: দুর্গাপুজোর নির্ঘণ্ট প্রকাশ করল বেলুড় মঠ, জানুন কখন হবে কুমারী পুজো

আরো পড়ুন- মা লক্ষ্মীর কৃপায় সংসার ভরে উঠুক- এটা চান? তাহলে প্রতিদিন এই ছোট ছোট কাজগুলি করুন

আরও পড়ুন- পুজো আসছে, রইলো কলকাতার সেরা ১৫টি শাড়ির দোকানের লিস্ট, মিস করবেন না

Follow Us:
Download App:
  • android
  • ios