অ্যাপল এই বছরেই লঞ্চ করবে ভারতে অনলাইন স্টোর জানালেন অ্যাপেল-এর সিইও টিম কুক। আর পরের বছর অর্থাৎ ২০২১ সালে অ্যাপল রিটেল স্টোর খুলবে এই দেশে। ক্যালিফোর্নিয়ার কুপারটিনো শহরে সংস্থার বার্ষিক শেয়ার হোল্ডারদের মিটিং-এ  এই কথা জানান কুক।  ভারত সরকারের সিঙ্গল -ব্র্যান্ড রিটেল(এসআরবিটি)-এর ওপর ৩০ শতাংশ লোকাল সোর্সিং চালু করার যে ঘোষণা হয়েছে সম্প্রতি তার পরেই টিম কুকের এই মন্তব্য  যথেষ্ট তাৎপর্যপূর্ণ।  আগষ্ট মাসেই তিনি জানিয়েছিলেন যে দুই রকমের স্টোরের মধ্য দিয়েই অ্যাপল চায় ভারতে তাদের পরিষেবা দিতে। 

কুক শেয়ারহোলডারদের মিটিং-এ স্পষ্ট করে দিয়েছেন নিজের অবস্থান- তিনি চান না তাদের হয়ে অন্য কেউ  এই ব্র্যান্ড নিয়ে ব্যবসা করুক। রিটেল ব্যবসায় কোনো অংশীদারিত্বে না গিয়ে তিনি চান অ্যাপল নিজেই নিজের মতো করে নিজের পথে চলুক।  তবে ঠিক কবে থেকে এ দেশে স্টোর চালু হবে সে ব্যাপারে তেমন কিছু জানাননি কুক। তবে আগে শোনা গিয়েছিল যে এই বছরের তৃতীয় ভাগে অনলাইন স্টোর লঞ্চ হবে। প্রথম রিটেল স্টোরটি খুলবে মুম্বাইয়ে। তারপরে দিল্লিতেও হয়তো লঞ্চ হতে আরো একটি স্টোর।

করোনা ভাইরাসের দাপটের মুখে অ্যাপলের মতো সংস্থাকেও পড়তে হয়েছে। কুক এই ভাইরাসকে নতুন 'চ্যালেঞ্জ' হিসেবেই দেখছেন। চিনে অ্যাপলের স্টোরগুলিকে আপাতত বন্ধ রাখতে হয়েছে কারণ ওই করোনা ভাইরাসের প্রকোপ। 

টিম কুক তাঁর প্রেস বিবৃতিতে  ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তার পারিষদদের ধন্যবাদ জানিয়েছেন। কুক ভারতের সম্ভাব্য ক্রেতাদের স্বাগত জানিয়েছেন অ্যাপেলের নতুন রিটেল স্টোরে যা কিছুদিনের মধ্যেই বাস্তাবায়িত হবে এই দেশে। সব পরিকল্পনা ছকে নিয়ে অ্যাপল দিন ঘোষণা করবে এবং ভবিষ্যতেরো জন্য আরো অনেক কিছু অপেক্ষা করে আছে তাও জানিয়েছেন তিনি প্রেস বিবৃতিতে। 

কুক আরো জানিয়েছেন যে ভারতে অ্যাপল আই ফোনের বিক্রি দুই সংখ্যায় পৌঁছে গেছে এবং সমগ্র বিশ্বে আইফোন বিক্রির আয় ৫৬ বিলিয়ন ডলার ( ৪,০১,৩০০ কোটি টাকা) ছাড়িয়ে গিয়েছে।