ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। এমন হোডিং সর্বত্র মিললেও তার থেকেও খাবাপ অভ্যাসে জড়িয়ে রয়েছে অনেকেই। প্রতিদিন, স্কুল কলেজ অফিস থেকে ফিরতি পথে মুখে পুরে ফেলা সুস্বাদু খাবার। কিন্তু তার ফলে শরীরের কতটা ক্ষতি হচ্ছে সে দিকে নজর দেন না অনেকেই। নিয়ম করে ধূমপান ছাড়ার কথাও ভাবছেন অনেকে। কিন্তু তারাই আবার ঝুঁকে পড়ছেন জাঙ্ক ফুডের দিকে। ১৯৫টি দেশ জুড়ে চলা এক সমীক্ষার মাধ্যমে দেখা গিয়েছে যে যারা বেশি পরিমাণে জাঙ্কফুড খান তাদের শরীর খারাপ হওয়ার সম্ভাবনা যারা ধূমপান করেন তাদের থেকেও বেশি।

আরও পড়ুনঃ এই সাত তেলই পরিমাণ মত রান্নায় ব্যবহার করুন, পাবেন উপকারিতা

জানুন জাঙ্ক ফুল খেলে কী কী সমস্যা দেখা দিতে পারেঃ
১) জাঙ্ক ফুডের ফলে লিভারের ক্ষতি হয়। অতিরিক্ত তেল ঝাল মশলা থেকে লিভারের সমস্যা দেখা দিতে পারে। যা থেকে জন্ডিস হওয়ারও সম্ভাবনা থাকে।
২) ডায়রিয়ার সমস্যায় ভোগার কারণ হল জাঙ্ক ফুড। রাস্তার খাবার খেলে বা সুস্বাদু চটপটা খাবার খাওয়ার পর পেটের সমস্যা বেড়ে যায়। 
৩) শরীরের মধ্যে অতিরিক্ত মেদ জমতে থাকে জাঙ্ক ফুড থেকে। হেলদি ডায়েট এর মধ্যে কখনই জাঙ্ক ফুড পরে না। তাই জাঙ্ক ফুড খাওয়া এড়িয়ে চলুন।
৪) কোলেস্ট্রোল বেড়ে যায় জাঙ্ক ফুড থেকে। তা থেকে হার্টের সমস্যা দেখা দিতে পারে। যার ফলে হাপানি, শ্বাসকষ্ট প্রভৃতি দেখা দেয়।
৫) হজম শক্তি নষ্ট হয়ে যায় জাঙ্ক ফুড খেলে। এতে কোনও পুষ্টিগুণ থাকে না। তাই জাঙ্ক ফুড এড়িয়ে চলাই উচিত। 
৬) জাঙ্কফুড থেকে শরীরে আরও অনেক রোগের সৃষ্টি হয়। যা হয়তো তখনই বুঝে ওঠা সম্ভব হয় না। টাইফয়েড, যে কোনও ধরনের সংক্রমক রোগ মূলত জাঙ্গফুড থেকেই শরীরে প্রবেশ করে।