'দ্য লায়ন কিং' কার্টুনের দৃশ্যটি দেখেছেন নিশ্চয়ই। যেখানে দেখা যায় রফিকি নামের এক বানর ছোট্ট সিম্বার যত্ন নিত। ছোটবেলার সেই নস্ট্যালজিয়া উস্কে এমনই এক ঘটনার চাক্ষুশ করল দক্ষিণ আফ্রিকার ক্রুগের ন্যাশনাল পার্কের পর্যটকরা। ধরা পড়ল উদ্যানের সিসিটিভি ক্যামেরাতেও। এই ঘটনার দৃশ্য আপাতত ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। এ যেন ঠিক রিয়েল লাইফেল রফিকি ও সিম্বা।

আরও পড়ুন- ধ্বংসের মুখে পৃথিবী, দ্রুত গলতে শুরু করেছে হিমবাহ, প্রমাণের জন্য বরফ জলে সাঁতার আবহাওয়াবিদের

দক্ষিণ আফ্রিকার ক্রুগের ন্যাশনাল পার্ক এই ঘটনা অবাক করেছে সকলকে। উদ্যানের একটি বেবুন (বানরের একটি প্রজাতি) সিংহের একটি শাবক-কে যত্ন করে লালন-পালন করছে। সেই সময়ে পার্কে উপস্থিত ৪৩ বছর বয়সী গাইড কার্ট শুল্টজ তার মোবাইলে এই ভিডিও-টি করেন। স্থানীয় এক সংবাদমাধ্যমে কার্ট জানান, 'প্রথমে এই দৃশ্য দেখে উদ্যানে উপস্থিত অনেকেই ভয় পেয়ে যান। সিংহ শাবকটির চারপাশে ক্রমশ জড়ো হচ্ছিল বাবুনের দল। সেখানে উপস্থিত আমরা সকলেই ভেবেছিলাম বেবুনের দলটি বুঝি সিংহ শাবকটিকে হত্যা করবে। সেই বেবুনের দলের মধ্যে থেকে একটি বেবুন এসে সিংহ শাবকটিকে নিয়ে আলাদা হয়ে যায়।'

কার্ট আরও জানান তাঁর প্রায় ২০ বছরের কর্মজীবনে এমন দৃশ্য তিনি আগে দেখেন নি। এই উদ্যানেই তিনি আগে একটি চিতাবাঘ-কে এমনই একদল বেবুন মিলে হত্যা করেছিল। সেই দৃশ্যও তিনি দেখেছিলেন। তবে এবারের এই দৃশ্য তাঁর মন ছুঁয়ে গেছে। কার্ট জানান, "আমি সিংহ শাবকটিকে নিয়ে উদ্বিগ্ন ছিলাম, কারণ বেবুনটি এত উচ্চতায় ছিল, সেখান থেকে যদি বাচ্চাটি পড়ে যায় তবে তাঁর মৃত্যু অনিবার্য ছিল।" তবে ঘটনাটি এক লহমায় বদলে যায়। যা মন ছুঁয়ে গিয়েছে গোটা নেট দুনিয়ায়।