Asianet News BanglaAsianet News Bangla

ঠাণ্ডায় বাড়ির জন্য Parfect Room Heater কিনতে চান, তার আগে নজর দিন এই বিশেষ দিকগুলিতে

এই প্রতিবেদনে, আমরা আপনাকে কিছু হিটারের অপশনের কথা বলছি, যার সাহায্যে আপনি আপনার ঘর গরম রাখতে পারবেন এবং এই শীতে উপকারও পাবেন। এই রুম হিটারগুলির দুর্দান্ত বৈশিষ্ট্যগুলির পাশাপাশি সাশ্রয়ী মূল্যের সঙ্গে পাওয়া যাবে, জেনে নিন এই রুম হিটারগুলির বিকল্পগুলি সম্পর্কে।
 

Before you buy the perfect room heater for home then know about this tips BDD
Author
Kolkata, First Published Jan 3, 2022, 5:27 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শীতের ঠান্ডা আবহাওয়া এড়াতে রুম হিটার কিনুন, তবে যে কোনও রুম হিটার নেওয়ার আগে আমাদের কিছু জিনিস রাখা উচিত যেমন আপনার কি প্রয়োজন এবং আপনার ঘরের আকার কেমন। এই প্রতিবেদনে, আমরা আপনাকে কিছু হিটারের অপশনের কথা বলছি, যার সাহায্যে আপনি আপনার ঘর গরম রাখতে পারবেন এবং এই শীতে উপকারও পাবেন। এই রুম হিটারগুলির দুর্দান্ত বৈশিষ্ট্যগুলির পাশাপাশি সাশ্রয়ী মূল্যের সঙ্গে পাওয়া যাবে, জেনে নিন এই রুম হিটারগুলির বিকল্পগুলি সম্পর্কে।
রুম হিটার স্পেস হিটার নামেও পরিচিত। বাজারে অনেক রুম হিটার পাওয়া যায়। জেনে নেওয়া যাক, তাদের সব বিভিন্ন আকার, আরাম এবং উন্নত বৈশিষ্ট্যগুলি। রুম হিটারগুলিকে তাদের গরম করার প্রযুক্তি এবং পদ্ধতির ভিত্তিতে তিনটি বিভাগে ভাগ করা যায়।
১) ইনফ্রারেড হিটার ২)  ফ্যান হিটার ৩) তেল ভর্তি রুম হিটার
১) ইনফ্রারেড হিটার ইনফ্রারেড রুম হিটার সম্ভবত সবচেয়ে সাশ্রয়ী হিটার যা ক্যাম্প ফায়ারের মতো কাজ করে এবং শুধুমাত্র তার আশেপাশের এলাকায় তাপ দেয়। তাই এটি ছোট জায়গা এবং বা যারা একা থাকেন তাদের জন্য আদর্শ। এই হিটারে কোনও ফ্যান নেই, তাই এটি মোটেও জোরে নয়। উপরন্তু, এটি দ্রুত গরম হয় এবং কম শক্তি ব্যবহার করে। এই ধরনের হিটারের একমাত্র ত্রুটি হল যে এটি বড় কক্ষ বা বিপুল সংখ্যক লোকের জন্য যথেষ্ট নয় এবং শিশুদের জন্য নিরাপদ। এগুলি হ্যালোজেন, কোয়ার্টজ, ইনফ্রারেড ভিত্তিক রুম হিটার নামেও পরিচিত।
২) অল্প সময়ের মধ্যে একটু বড় জায়গা গরম করার জন্য একটি আদর্শ বাছাই, ফ্যান হিটারগুলিও শান্ত পকেট ফ্রেন্ডলি। সিরামিক কয়েল এই ধরনের হিটারের চারপাশে গরম বাতাসকে উত্তপ্ত করে এবং এইভাবে কনভেকশন হিটার দ্রুত তাপ উৎপন্ন করে এবং স্পর্শ করা নিরাপদ। এই হিটারে এমন একটি ফ্যান রয়েছে যা গরম বাতাস প্রবাহিত করবে যাতে আপনার থাকার জায়গা উষ্ণ থাকে। একটি ফ্যান হিটার কম শক্তি খরচ করে এবং এটি সিরামিক হিটার, কনভেকশন হিটার বা ব্লোয়ার রুম হিটার নামেও পরিচিত।
৩) তেল ভর্তি রুম হিটার
তেল ভরা রেডিয়েটারগুলি সেরা হিটারগুলির মধ্যে একটি যা কেউ বেছে নিতে পারে তবে গরম হতে অনেক সময় নেয়। এর কারণ হল হিটার বন্ধ করার পরেও তারা দীর্ঘ সময়ের জন্য তাপ সরবরাহ করে। তেল ভর্তি রুম হিটার কম শক্তি খরচ করে এবং মোটেও গরম হয় না। যেহেতু তেল তাপের ভাণ্ডার হিসাবে ব্যবহৃত হয়, এমনকি আপনি হিটারটি বন্ধ করে দেন, ঘরটি এখনও উষ্ণ থাকবে। তেল ভর্তি রুম হিটার অক্সিজেন পোড়ায় না বা আর্দ্রতা কমায় না, যা নবজাতকদের জন্য সেরা বিকল্প।
রুম হিটারের বৈশিষ্ট্য এবং প্রকার
টাইমার: আপনাকে হিটার চালু এবং বন্ধ করার সময় সেট করতে দেয়৷ এটি আপনাকে বিদ্যুৎ সাশ্রয় করতে সাহায্য করে এবং খুব সুবিধাজনকও।
নয়েজ লেভেল: আওয়াজ ছাড়াই রুম হিটার থাকলে ভালো। এর দাম মূলত নির্ভর করে আমরা তাপ উৎপন্ন করতে কী ধরনের প্রযুক্তি ব্যবহার করছি তার ওপর। সংজ্ঞা অনুসারে করার উজ্জ্বলতা পদ্ধতিটি কোনও শব্দ করে না।
আর্দ্রতা এবং অক্সিজেন স্তর:  গ্লো এবং তেল ভর্তি রুম হিটার রুম গরম করতে অক্সিজেন পোড়ায়। ফ্যান হিটারে, বাতাস গরম কয়েলের উপর ধাক্কা দেওয়া হয় এবং গরম বাতাস হিসাবে বেরিয়ে আসে। ইনফ্রারেড হিটারের ক্ষেত্রেও একই রকম কিছু। সংক্ষেপে, ফ্যান হিটার এবং ইনফ্রারেড হিটার অক্সিজেনের মাত্রা এবং আর্দ্রতা হ্রাস করে। কম আর্দ্রতার কারণে চোখ শুকিয়ে যায় এবং নাক বন্ধ হয়ে যায়। এ থেকে পরিত্রাণ পেতে ঘরের কোণে এক বালতি পানি রাখুন। যদি সমস্যা এখনও অব্যাহত থাকে, আপনি একটি হিউমিডিফায়ার পেতে পারেন। এ ছাড়া তেল ভিত্তিক রুম হিটার কেনা সবচেয়ে ভালো বিকল্প। তেল হিটারে শুধুমাত্র তেল গরম করা হয় এবং উত্তপ্ত তেলের তাপমাত্রা ফ্ল্যাশের মাধ্যমে বাতাসে চালিত হয়।
হাঁপানির জন্য রুম হিটার: বাজারে গ্যাসভিত্তিক রুম হিটার পাওয়া যায় এবং গ্যাস রুম হিটার থেকে যে ধোঁয়া বের হয় তা হাঁপানি রোগীদের জন্য ভালো নয়। এছাড়াও, ফ্যান, লাইট, তেল এবং বৈদ্যুতিক রুম হিটার ব্যবহার করা নিরাপদ। কিন্তু অ্যাজমা রোগীদের জন্য একটি সাধারণ নিয়ম হিসাবে, আপনি যদি কোনও ডিভাইসে কোনও সমস্যায় পড়েন তবে অবিলম্বে তা থেকে দূরে থাকুন।
নিরাপত্তা সেটিংস: অভ্যন্তরীণ উপাদানগুলিকে নিরাপদ তাপমাত্রায় রাখতে একটি অতিরিক্ত গরম সুরক্ষা সুইচ একটি প্রয়োজনীয় বৈশিষ্ট্য৷ প্রিসেট তাপমাত্রা পৌঁছে গেলে হিটার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়।
আলোর স্তর: একটি হিটার উজ্জ্বল আলো নির্গত করতে পারে যা রাতে অস্বস্তির কারণ হতে পারে। ইউনিট দ্বারা নির্গত আলোর স্তর দেখুন।
নিরাপত্তা জাল: বেশিরভাগ হিটারের সামনে একটি নিরাপত্তা জাল থাকে। ঘরে শিশু এবং পোষা প্রাণীদের সাথে নিরাপদ ব্যবহারের জন্য স্ল্যাটগুলি যথেষ্ট কাছাকাছি রয়েছে তা পরীক্ষা করুন।
হিটার প্লাগ: হিটারটি স্ট্যান্ডার্ড বা পাওয়ার প্লাগ ব্যবহার করে কিনা তা পরীক্ষা করুন। নিরাপদ অপারেশনের জন্য, পাওয়ার প্লাগের সাথে অতিরিক্ত তারের প্রয়োজন হতে পারে।

আরও পড়ুন: দীর্ঘদিন ধরে চলা কাশির সমস্যা হতে পারে হাঁপানির লক্ষণ, জেনে নিন রোগের উপসর্গ

আর পড়ুন: Covid-19: ওমিক্রনের মাঝে রোজ বাড়ছে দৈনিক সংক্রমণ, সুস্থ থাকতে করোনা প্রসঙ্গে ১০টি জিনিস মাথায় রাখুন

Follow Us:
Download App:
  • android
  • ios