দামী কসমেটিক্স তো অনেক হল এবার বিনা খরচে রূপের ছটায় নজর কাড়ুন। পার্লারে গিয়ে স্পা, ফেসপ্যাক খরচ ও সময় দুই নষ্ট করে। কিন্তু আয়ূর্বেদিক ভেষজগুণে পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই ত্বককে ভেতর থেকে কমল ও সুন্দর করতে কয়েকটি টিপস মাথায় রাখুন। পুজো আসতে আর মাত্র কয়েকমাস বাকি। এমনই অবস্থায় ত্বকের যত্ন নিতে শুরু করলে, দিন কয়েকপরই ফল পাওয়া যায় হাতে নাতে। 

বিশেষ দিনেই নয়, নিজের সৌন্দর্য বাড়িয়ে তুলতে প্রতিদিন বাড়ি আনুন এক গোছা গোলাপ

আয়ুর্বেদিক দ্বারা ত্বকের জেল্লা ফেরানোর উপায়ঃ
১) চন্দনঃ চন্দন ব্যবহার করার ফলে ত্বক উজ্জ্বল হয়। শুধু তাই নয় ত্বকের দাগ মেটাতেও চন্দন উপকারী। তাই চন্দন বেঁটে মুখে লাগিয়ে রাখলে ত্বক কোমল হয়।
২) কস্তুরী হলুদঃ হলুদ অ্যান্টি-ব্যাকটেরিয়ায় কাজ করে। তাই মুখের মধ্যে কোনও জীবণু জণিত সমস্যা হলে বা ব্রণর সমস্যা হলে তা সেরে যায়।
৩) জাফরানঃ পটাশিয়াম ভরপুর জাফরান ত্বককে ক্ষতির হাত থেকে বাঁচায়। ত্বকের মেকাপের ফলে যে সমস্যা দেখা যায় তা থেকে মুক্তি মেলে জাফরান ব্যবহারে।
৪) মঞ্জিষ্ঠা পাউডারঃ মঞ্জিষ্ঠা ত্বককে পরিষ্কার করতে সাহায্য করে। তাই মঞ্জিষ্ঠা ব্যবহার করলে ত্বকের দাগ, ব্রণর দাগ অনেক খানি কমে যায়।
৫) গোলাপের পাপরিঃ গোলাপের পাপরি ব্যবহার করার ফলে ত্বকের রঙ উজ্জ্বল হয়ে ওঠে। এতে মুখের জেল্লাও বেড়ে যায়। গোলাপের পাউডারও ব্যবহার করা যেতে পারে।