লঙ্কা কাটার পরে হাতে জ্বালাপোড়া ভাব, আরাম দেবে এই ঘরোয়া টোটকা

| Sep 29 2022, 06:10 PM IST

লঙ্কা কাটার পরে হাতে জ্বালাপোড়া ভাব, আরাম দেবে এই ঘরোয়া টোটকা

সংক্ষিপ্ত

লঙ্কা কাটার পরে, হাতে খুব জ্বালাপোড়া অনুভুত হয়। যদি শরীরের কোনও অংশে হাত স্পর্শ করে তবে সেখানেও জ্বালাপোড়া শুরু হয়।

সবুজ লঙ্কা খুব ঝাল সবজি। এটি রান্নার জন্য ব্যবহৃত হয়। এমন পরিস্থিতিতে বাড়ির মা কাকিমারা প্রায়শই অভিযোগ করেন যে লঙ্কা কাটার পরে, হাতে খুব জ্বালাপোড়া অনুভুত হয়। যদি শরীরের কোনও অংশে হাত স্পর্শ করে তবে সেখানেও জ্বালাপোড়া শুরু হয়। যদি আপনার সাথেও এটি হয়ে থাকে, তবে এখানে কিছু কৌশল রয়েছে যার সাহায্যে আপনি এই জ্বালা থেকে মুক্তি পেতে পারেন।

লঙ্কা কাটার পর কীভাবে হাতের জ্বালাপোড়া থেকে মুক্তি পাবেন

Subscribe to get breaking news alerts

১) ঠান্ডা দুধ ব্যবহার করুন

হাতে ঝাল লঙ্কার জ্বালাপোড়া থেকে মুক্তি পেতে দুধ সবচেয়ে ভালো প্রতিকার। দুধে উপস্থিত চর্বি লঙ্কার জ্বালাপোড়া দূর করতে সাহায্য করে। সেরা ফলাফলের জন্য ঠান্ডা দুধ ব্যবহার করুন এবং যতক্ষণ চান ততক্ষণ ডুবিয়ে রাখুন। দুধ আপনার ত্বকের কোন ক্ষতি করবে না। তবে, মনে রাখবেন যে দুধ গরম হয়ে গেলে প্রভাব কমে যাবে এবং জ্বলন ফিরে আসবে। আরাম পেতে দুধে কিছু বরফের টুকরো যোগ করুন।

২) অ্যালোভেরা জেল সহায়ক হতে পারে

রোদে পোড়ার মতো লঙ্কার জ্বালাপোড়াতে কিছু অ্যালোভেরা জেল লাগালে আরাম হতে পারে। এটি রক্তের প্রবাহ বাড়াতে সাহায্য করতে পারে এবং ত্বকে লঙ্কার জ্বালাপোড়ায় কিছু সময়ের জন্য আরাম দিয়ে সাহায্য করতে পারে। যাইহোক, আপনি অন্যান্য পদ্ধতি চেষ্টা করার পরে এটি ব্যবহার করুন।

৩) ডিশ সাবান ব্যবহার করতে পারেন

ডিশ সাবান একটি ডিটারজেন্ট। এটি আপনার ত্বক থেকে লঙ্কার জ্বালা দূর করতে সাহায্য করতে পারে। একটি ভাল পরিমাণ ডিশ সাবান দিয়ে শুরু করুন এবং মাত্র এক বা দুই ফোঁটা জল দিয়ে আপনার হাত ঘষুন।

৪) ওই জায়গায় ঘি লাগান

লঙ্কা কাটার পর যদি আপনার হাতে তীব্র জ্বালাপোড়া হয় তবে আপনি ঘি ব্যবহার করতে পারেন। লঙ্কার জ্বালাপোড়া থেকে রেহাই পেতে এটি দিদা ঠাকুরমার প্রিয় রেসিপি।

৫) কিছুটা সময় দিন

ত্বক থেকে লঙ্কার জ্বালা পুরোপুরি দূর করতে যদি কোনো পদ্ধতি কাজ না করে তাহলে কিছুটা সময় দিন। এমনটা করলে ত্বক পুড়ে যেতে পারে।

লঙ্কা কাটার সময় এই বিষয়গুলো মাথায় রাখুন

লঙ্কা কাটার সময় হাতে গ্লিফ পরতে পারেন।

লঙ্কা কাটতে ছুরির পরিবর্তে কাঁচি ব্যবহার করুন।

,,