যদি পরিবারের খুদে সদস্যকে নিয়ে ঠাকুর দেখতে যান, তবে অবশ্যই সঙ্গে রাখুন এগুলি

| Sep 29 2022, 03:28 PM IST

যদি পরিবারের খুদে সদস্যকে নিয়ে ঠাকুর দেখতে যান, তবে অবশ্যই সঙ্গে রাখুন এগুলি

সংক্ষিপ্ত

এই ভিড়ে লাইন দিয়ে ঠাকুর দেখার দলে যদি কোনও ছোট সদস্য থেকে থাকে তবে অবশ্যই আপনাকে তার প্রয়োজনীয়তা কথা ভেবে মাথায় রাখতে হবে এই বিষয়গুলি। 

ঠাকুর দেখতে যাওয়া মানেই সময়ের কোনও ঠিক থাকে না। বছরে একবারই মেলে এই সুযোগ। তাই এই সময়ে সকল বাধা বিপত্তি উপেক্ষা করেই রাস্তায় নামে মানুষের ঢল। দুর্গাপুজোয় প্যাণ্ডেলে প্যাণ্ডেলে ঘুরে ঠাকুর দেখার আগ্রহ থাকে সকলের মধ্যেই। আলোর রোশনাই, প্রতিমা আর থিমের সমারোহে সেজে ওঠে গোটা বাংলা। তাই হাজার মানুষের লাইন থাকলেও ভিড় ঠেলে ঠাকুর দেখায় ক্লান্তি নেই। 

তবে এই ভিড়ে লাইন দিয়ে ঠাকুর দেখার দলে যদি কোনও ছোট সদস্য থেকে থাকে তবে অবশ্যই আপনাকে তার প্রয়োজনীয়তা কথা ভেবে মাথায় রাখতে হবে এই বিষয়গুলি। অনেকটা সময় খুদেকে বাইরে সঙ্গে নিয়ে ঘুরতে হলে, সঙ্গে রাখতে হবে তার অতি প্রয়োজনীয় জিনিসগুলি। যার মধ্যে প্রথম তালিকায় রয়েছে ওষুধপত্র। 

নতুন জামা থাকলেও ভিড়ে সময় কাটানোর পর বাচ্চার অস্বস্তি হতেই পারে নতুন জামার কারণে, তাই সঙ্গে রাখুন নরম কাপড়ের অথবা সুতির একটি জামা। যা পড়লে স্বস্তিতে থাকতে পাড়বে আপনার খুদে।  সেই সঙ্গে বাচ্চার খাবার ও জল অবশ্যই সঙ্গে রাখবেন। যতটা সম্ভব বাইরের খাওয়ার এড়িয়ে চলার চেষ্টা করুন।

Subscribe to get breaking news alerts

আরও পড়ুন- দুর্গাপুজা ও তার পরবর্তী সময় এই ৫ রাশির জন্য খুব চাপের হতে পারে, দেখে কোন রাশি আছে এই

আরও পড়ুন- দুর্গাপুজোর সময় থেকে বাকি বছরটা এই ৪ রাশির জন্য অত্যন্ত শুভ, জেনে নিন কারা আছেন 

আরও পড়ুন- এই বছর মা দুর্গার আগমণ হবে 'হাতিতে' চড়ে, জেনে নিন মায়ের প্রতিটি বাহনের গুরুত্ব


বাচ্চা খুব ছোট হলে অবশ্যই সঙ্গে রাখুন ডাইপার, সময় মতো তা বদলেও ফেলুন।  সেই সঙ্গে ব্যাগে রাখুন ন্যাপকিন ও স্যানিটাইজার। সাধারণ এই বিষয়গুলো মাথায় রাখলেই নিশ্চিন্তে নিজের পছন্দের ঠাকুর লাইন দিয়ে সময় নিয়ে দেখতে পারবেন। ছোট্ট সঙ্গীর জন্য কোনও কারনেই আপনার ঠাকুর দেখায় বিঘ্ন ঘটবে না। আর একইসঙ্গে আপনার সন্তানেরও কোনও সমস্যা হবে না পুজো উপভোগ করতে।

Read more Articles on