করোনা আতঙ্ক এখন ছড়িয়ে পড়েছে সর্বত্র। মুহূর্তের মধ্যে একজনের থেকে আরেকজনের শরীরে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। যত দিন যাচ্ছে মুহূর্তের মধ্যে নিজের চরিত্র বদল করে নিচ্ছে করোনা ভাইরাস। উপসর্গ ছাড়াও শরীরে বাসা বাধছে এই মারণ ভাইরাস। সম্প্রতি করোনাকে আটকানোর জন্য নানা ধরনের পরীক্ষা নিরীক্ষা চলেই আসছে। সারা বিশ্ব যখন প্রাণঘাতি ভাইরাসের জন্য লড়ছে তখনই সামনে এসেছে এক চমকপ্রদ তথ্য।

আরও পড়ুন-সময়ের আগেই রেকর্ড গড়ল জিও, বড় ঘোষণা মুকেশ আম্বানির...


 মার্কিন যুক্তরাষ্ট্রে বোস্টন বিশ্ববিদ্যালয়ের (এনইআইডিএল)-এ গবেষণা থেকে  জানা গেছে, আলট্রা ভায়োলেট রশ্মিতে এবার মরবে করোনা ভাইরাস। কোভিড-১৯ -এর শুরু থেকেই বোস্টন ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের মাইক্রোবায়োলজির সহযোগী অধ্যাপক ডঃ অ্যান্টনি গ্রিফিথস এবং তার দল এই নিয়ে গবেষণা চালিয়ে আসছে। গবেষণার সময় তারা এই নিয়ে নানান পরীক্ষানিরীক্ষা চালিয়েছে। গবেষণায় দেখা গেছে, আলট্রা ভায়েলেট রশ্মির দ্বারা মাত্র ৬ সেকেন্ডে ৯৯ শতাংশ কোভিড ভাইরাস ধ্বংস হয়েছে।

আরও পড়ুন-সোনার পাশাপাশি ছক্কা হাঁকাচ্ছে রূপোর দামও, জেনে নিন কলকাতায় কত...

একটা নির্দিষ্ট ডোজের উপর পরীক্ষায় দেখা গেছে, আলট্রা ভায়েলেট রশ্মির দ্বারা ভাইরাসগুলি সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় ছিল। এবং কয়েক সেকেন্ডের মধ্যে আমরা আর কোনও ভাইরাস সনাক্ত করতে পারি নি বলে জানিয়েছেন ডঃ অ্যান্টনি গ্রিফিথস । আগামী দিনে এই মারণ ভাইরাসকে নিক্রিয় করার পক্ষে এটি সহায়ক হবে বলে জানিয়েছেন গবেষকরা। বিগত ৩৫ বছর ধরে এই আলট্রা ভায়েলেট রশ্মি নিয়ে গবেষণায় শীর্ষে রয়েছে সিগনিফাই। ইতিমধ্যেই করোনা আতঙ্কে জেরবার বিশ্ববাসী । মানুষের সংস্পর্শেই সংক্রমিত হচ্ছে এই করোনা ভাইরাস । মানুষের নিঃশ্বাস প্রশ্বাসের সঙ্গেই ছড়িয়ে যাচ্ছে এই রোগের জীবানু। যত দিন যাচ্ছে ততই যেন লাফিয়ে লাফিয়ে বাড়ছে ভাইরাসে আক্রান্ত সংখ্যা। আগামী দিনে আলট্রা ভায়োলেট রশ্মিই এই ভাইরাসকে নষ্ট করবে বলে দাবি গবেষকদের।