দেশের মধ্য়ে প্লাস্টিকের পরিমান ক্রমেই বেড়ে চলেছে। তাকে পুননির্মান করার কাজে যেমন গবেষণায় রত হয়েছে দেশেরই এক নামজাদা তেলের সংস্থা। যারা মূলত বজ্য় প্লাস্টিক থেকে তেল বানাতে চায়। আর এবার শুরু হল বিনিময় প্রথা। যারা প্লাসটিক আবর্জনার বিনিময়ে আপনার হাতে তুলে দেবে মুখোরোচক খাবার। তবে শুধু মুখোরোচক খাবারই নয়, তা স্বাস্থকরও বটে। বজ্য় প্লাস্টিকের এই বিনিময় প্রথা রুপান্তরিত করল দিল্লির একটি ক্য়াফে।

আরও পড়ুন, হাসপাতালে ঝুলল 'লক আউট' নোটিস, বিপাকে রোগী ও পরিবারের লোকেরা

দিল্লিকে প্লাস্টিক-মুক্ত করার পদক্ষেপ রুপে দক্ষিণ দিল্লি পুরনিগমের উদ্যোগে খোলা হল দেশের দ্বিতীয়  গারবেজ ক্যাফে । দক্ষিণ দিল্লির দ্বারকার সেক্টর ২১-এর সিটি সেন্টার মলে খোলা হয়েছে এই ক্যাফে। এই ক্যাফেতে ২৫০ গ্রাম প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে পাওয়া যাবে স্ন্য়াকস জাতীয় খাবার। এই যেমন, স্ন্যাক্সের মধ্য়ে চা, সিঙাড়া, পরোটা, স্যান্ডউইচ, বার্গার ইত্যাদি। আবার ১ কেজি প্লাস্টিক আবর্জনা হিসেবে জমা দিলে পাওয়া যাবে পেট ভরে খাওয়ার সুযোগ। খাবারের মধ্যে রয়েছে  বিভিন্ন পদের তরকারি, ভাত, ডাল এবং তার সঙ্গে মাখন মাখানো রুটি। 

আরও পড়ুন, কনকনে ঠান্ডায় কাবু শহর কলকাতা, এবার বর্ষবরণ হবে বর্ষা দিয়েই


দেশের প্রথম গারবেজ ক্যাফে তৈরি হয়েছিল ছত্তীসগঢ়ে। এবার দ্বিতীয়টি খোলা হল দিল্লিতে। প্লাস্টিকের আবর্জনার বিনিময়ে সরাসরি খাবার দেওয়া ছাড়া বিভিন্ন আকর্ষনীয় ছাড় দিচ্ছে এই গারবেজ ক্যাফে। মূলত এই ছাড় পাওয়ার জন্য মলের ভিতরে খাবারের আউটলেটগুলিতে কুপন দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। শপিংমলের অন্যান্য খাবারের দোকানগুলি থেকে প্লাস্টিকের আবর্জনার বিনিময়ে ক্রেতাদের  ডিসকাউন্ট কুপন নেওয়ার ব্য়বস্থাও রয়েছে।