বেড়াতে যেতে গেলে অন্তত মাস খানেক আগে থেকে প্রস্তুতি নেওয়া প্রয়োজন। ট্রেন বা ফ্লাইটের টিকিট যত আগে কেটে নেওয়া যায় তত ভালো। হোটেলও আগে থেকে অনলাইনে বুকিং করে নেওয়া ভালো।  এ তো গেল টিকিট ও বুকিং পর্ব। কিন্তু হোটেল যত ভালোই হোক, বেড়াতে গিয়ে কয়েকটি জিনিস মাথায়  না রাখলে বেশ বিপদেই পড়তে হয়। বেড়াতে গেলে নিজের নিরাপত্তার দায়িত্ব নিজেকেই নিতে হয়। তাই হোটেলে গিয়ে কয়েকটি কাজ একেবারে না করাই ভালো। জেনে নেওয়া যাক সেগুলি কী কী- 

১) বেড়াতে যাওয়ার  সময়ে যদি কোনও দামী জিনিস সঙ্গে থাকে, সেগুলি সাবধানে রাখুন। সোনার গয়না, দামী গ্য়াজেট হোটেলের রুমে পেলে রাখবেন না। গোপন জায়গায় রাখুন। বেড়াতে বেরোলে সেগুলি সঙ্গে রাখুন। 

২) হোটেল যতই উচ্চ মানের হোক, সেখানে নানা রকমের জীবাণু থাকবেই। আর এই জীবাণু সবচেয়ে বেশি থেকে যায় টিভি বা এসির রিমোট, ফোটন ইত্যাদিতে। তাই এই গুলি ব্যবহার করলে ভালো করে হাত ধুয়ে নিন। 

৩) রাতে ঘুমনোর সময়ে শুধু দরজা বন্ধ করে শুলেই হল না। অবশ্যই দরজায় ডু নট ডিস্টার্ব সাইন ঝুলিয়ে রাখুন। তা হলে রুম সার্ভিস বা খাবার দিতেও কোনও কর্মী আপনার রুমের ধারে কাছে ঘেঁষবে না। 

৪) নিজের পরিবার  ও আত্মীয় ছাড়া যেখানে সেখানে জানাবেন না আপনি কত নম্বর রুমে রয়েছেন। এতে দুষ্কৃতীদের কবলে পড়ে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। হোটেলের ধারে কাছে পরিচিত কারওকে রুম নম্বর জানাবেন না। 

৫) দরজায় কড়া নাড়লেই সঙ্গে সঙ্গে খুলে দেবেন না। নিরাপত্তা বজায় রাখতে অবশ্য়ই সচেতন থাকুক। ভালো করে দেখে পরিচয় জেনে তবেই হোটেলের দরজা খুলুন। 

৬) বেড়াতে গেলে সঙ্গে বিছানার চাদরও নিয়ে যান। কারণ সব সময়ে হোটেলের চাদর পরিষ্কার থাকে না। অনেক সময়ে ছারপোকাও থাকে। তাই নিজের চাদর ক্যারি করা ভালো। আর হোটেলে এমন নোংরা থাকলে অবশ্যই তা রুম সার্ভিসকে জানান। 

৭) হোটেলের জানলা দরজা ঠিক ঠাক লাগানো যায় কি না সেই দিকে নজর দিন। দেওয়াল বা দরজায় ফুটো রয়েছে কিনা দেখে নিন। হোটেলে গিয়ে অতিরিক্ত সচেতন থাকা নিজের হাতেই। তাই নিজেই নিজের দায়িত্ব নিন।