শীতের মরসুমে গরম গরম কফি এক স্বর্গীয় অনুভূতি কফি প্রেমীদের কাছে। শীতকালে কফি পছন্দ করেন না এমন মানুষ বোধহয় খুব কম আছে। তবে শীতকালে কফি পান করতে তো খুব ভালো লাগে তবে অসাবধানতাবশত এই কফি যদি কোনওভাবে কাপড়ে পড়ে তবে আর রক্ষে নেই। কফির নাছোড় দাগ জামা থেকে তুলতে রীতিমতো হিমশিম খেতে হয়। বহু চেষ্টা করেও অনেকক্ষেত্রে জামা থেকে কফির জেদি দাগ তোলা মুশকিল হয়ে যায়। তবে যতই জেদি দাগ হোক না কেন, কফির নাছোড় দাগ তোলার রয়েছে কিছু সহজ উপায়। এই সহজ উপায় জানলে আপনি অনায়াসেই কফির দাগের জন্য জামা বাতিল না করে দাগ তুলে দিতে পারবেন সহজেই। জেনে নিন সহজ উপায়গুলি-

আরও পড়ুন- ট্রাই-এর নতুন নিয়ম, এবারে মোবাইল নম্বর পোর্ট হবে মাত্র ৪৮ ঘন্টাতেই

কাপড়ে কফি পড়ার সঙ্গে সঙ্গে সম্ভব হলে হালকা গরম জলে জামা ঢুবিয়ে রাখুন কিছুক্ষণ। আর যদি সেই সুযোগ না থাকে তাহলে অন্তত যেই অংশে কফি পড়েছে সেই অংশে জল দিয়ে ধুয়ে ফেলুন। কাপড়ে কফি শুকোতে দেবেন না। এতে কাপড়ে থেকে সেই দাগ পুরোপুরি তোলায় সমস্যা দেখা দিতে পারে। এরপর তুলোয় ভিনিগার নিয়ে কফির দাগের উপর লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। এরপরে তার উপর সামান্য বেকিং সোড়া দিয়ে ব্রাশ দিয়ে দাগের উপর হালকা করে ঘষে নিন। এরপর জল দিয়ে ধুয়ে সাধারণভাবে কেঁচে ফেলুন।

আরও পড়ুন- ডায়েট নয়, প্রোটিনের ঘাটতি পূরণে পাতে রাখুন ডিমের কুসুম

আরও একভাবে জামায় কফির দাগ তুলতে পারবেন সহজেই। কাপড়ের যেই অংশে কফি পড়েছে সেখানে বেবি পাউডার দিয়ে কিছুক্ষণ রেখে দিন। এতে কিছুটা দাগ পাউডার শুষে নেবে। এরপর পাউডার ঝেড়ে ফেলে দিন। একটি পাত্রে হোয়াইট ভিনিগার ও বেকিং সোডা একসঙ্গে মিশিয়ে নিন দাগের উপর দিয়ে হালকা করে ঘষে নিন। পরিষ্কার জলে ধুয়ে লিক্যুয়িড ডিটারজেন্ট দিয়ে কেঁচে নিন কাপড়টি। দেখবেন কফির দাগ গায়েব হয়ে যাবে কাপড় থেকে।