Asianet News BanglaAsianet News Bangla

ট্রাই-এর নতুন নিয়ম, এবারে মোবাইল নম্বর পোর্ট হবে মাত্র ৪৮ ঘন্টাতেই

  • যারা মোবাইল অপারেটর বদলাতে চান তাদের জন্য সুখবর
  • মোবাইল সার্ভিস প্রোভাইডার বদলের বিষয়ে নতুন নিয়ম চালু করেছে ট্রাই
  • মোবাইল নম্বর পোর্ট করতে আর ১৫ দিনের অপেক্ষা নয় 
  • এবারে সমস্যার সমাধান হবে মাত্র ২ দিনেই
The new rules of TRAI the mobile number port will be in just 48 hours
Author
Kolkata, First Published Dec 18, 2019, 12:54 PM IST

যারা মোবাইল অপারেটর বদলাতে চান তাদের জন্য সুখবর। মোবাইল অপারেটর বা সার্ভিস প্রোভাইডার বদলের বিষয়ে নতুন নিয়ম চালু করেছে ট্রাই। এক কথায় মোবাইল নম্বর পোর্ট করতে আর ১৫ দিনের অপেক্ষা নয়, এবারে এই সমস্যার সমাধান হবে মাত্র ২ দিনেই। ট্রাই-এর নতুন নিয়ম অনুযায়ী মাত্র ৪৮ ঘন্টায় মোবাইল নম্বর পোর্টিবিলিটি প্রক্রিয়া সম্পন্ন হবে। ট্রাই-এর এই নতুন নিয়ম অনুযায়ী, একই সার্কেলে মোবাইল নম্বর পোর্ট হবে মাত্র ২ দিনে আর অন্য সার্কেলে পোর্ট করতে সময় দেওয়া হয়েছে সর্বাধিক ৪ দিন।

আরও পড়ুন- সাধ্যের মধ্যে সাধ পূরণ, বড়দিনে প্রিয়জনকে দিন সেরা উপহার

মোবাইল নম্বর পোর্ট করার জন্য মোবাইলের রাইট ম্যাসেজ অপশনে গিয়ে বড় হাতের পিওআরটি লিখে স্পেস দিয়ে আপনার মোবাইল নম্বর দিয়ে ১৯০০ তে পাঠিয়ে দিন। তবে জেনে রাখুন মোবাইল নম্বর পোর্ট করার জন্য ৬ টাকা ৪৬ পয়সা ধার্য করা হয়েছে। এই এসএমএস করার পর ২৪ ঘন্টা অবধি পোর্ট বাতিল করার অনুরোধ পাঠাতে পারবেন। এর জন্য একইভাবে মোবাইলের রাইট ম্যাসেজ অপশনে গিয়ে আপনার মোবাইল নম্বর দিয়ে স্পেস দেওয়ার পর বড় হাতের  সিএএনসিএলই লিখে পাঠিয়ে দিলেই পোর্ট রিকোয়েস্ট বাতিল হয়ে যাবে।

আরও পড়ুন- সাধ্যের মধ্যে দুর্দান্ত ফিচার নিয়ে হাজির, ওয়াটার প্রুফ ওয়্যারলেস ব্লুটুথ স্পিকার

শুধু এই নয় ট্রাই-এর নয়া নির্দেশ অনুযায়ী, কোনও সার্ভিস প্রোভাইডার যদি গ্রাহকদের এই বিষয়ে ভুল তথ্য প্রদান করে তবে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেবে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া। সে ক্ষেত্রে জরিমানা করা হবে ১০ হাজার টাকা। শুধুমাত্র উত্তর-পূর্ব ভারত এবং জম্মু-কাশ্মীরে ৩০ দিন অবধি বৈধতা বজায় থাকবে। বাকি অংশে ট্রাই-এর এই নতুন নিয়ম বৈধ থাকবে।

Follow Us:
Download App:
  • android
  • ios