সারাদিন কী খাচ্ছেন তার থেকেও গুরুত্বপূর্ণ হল আপনি খালি পেটে সকালে ঘুম থেকে উঠে কী খাচ্ছেন। ব্রেকফাস্ট যেহেতু দিনের প্রথম খাওয়া, এবং এর আগে অনেকটা সময় খালি পেটে থাকতে হয়, তাই এই দিকে নজর দেওয়া জরুরি।  এছাড়া ব্রেকফাস্টে খেয়ে সারা দিন চলতে হয়। তাই সেক্ষেত্রে ব্রেকফাস্টে পুষ্টিগুণ থাকাটাও জরুরি। ব্রেকফাস্টে পুষ্টিযুক্ত খাবার খেলে সারাদিন তরতাজা থাকা যায়। এততে ত্বকও ভাল থাকে। 

তা হলে ব্রেকফাস্টে কী কী খাবেন দেখে নিন- 

১) ব্রেকফাস্টে ডিম খান। ডিমে যথেষ্ট পরিমাণে প্রোটিন থাকে। ব্লাড সুগার ও হরমোনের ভারসাম্য় ঠিক থাকে। ত্বকও টান টান থাকে। তাই সপ্তাহে ২-৩ দিন ব্রেকফাস্টে ডিম খেতে পারেন। চেষ্টা করুন সেদ্ধ বা পোচড এগ খেতে। তেল, মাখন, চিজ এসব দিয়ে ডিম খাবেন না। 

২) গাজর ত্বকের জন্য খুব উপকারী। এতে ভিটামিন এ থাকে। তাই সকালে ব্রেকফাস্টের সময়ে এক বাটি গাজরের স্যুপ খান। ত্বক উজ্জ্বল থাকবে। 

৩) এক কাপ দুধে একটু হলুদ ও মধু মিশিয়ে খেতে পারেন। হলুদ অ্যান্টি সেপটিকের কাজ করে। এছাড়া লিভার ভাল রাখে। আর মধুতে অ্যান্টি অক্সিড্যান্ট থাকে। ফলে এই মিশ্রণ ত্বকের পক্ষে খুবই ভাল। 

৪) ব্রেকফাস্টে আমন্ড ও আখরোট  রাখুন। রোজ ব্রেকফাস্টের সময়ে দুটো করে আমন্ড ও আখরোট ত্বক ও চুলের পক্ষে ভাল। 

৫) যেমন স্ট্রবেরি, ব্ল্যাকবেরি এই ফলগুলি খেলে ত্বক সুন্দর থাকবে। এই ফলগুলিতে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টি অক্সিড্যান্ট থাকে যা ত্বকের পক্ষে ভাল। 

৬) দুধ-কর্নফ্লেক্সের সঙ্গে ফল খান। যে কোনও ফলই ত্বকের জন্য ভাল। তবে চেষ্টা করুন পাকা পেঁপে খাওয়ার। পাকা পেঁপে  হজম শক্তি ভাল রাখে। হজম শক্তি ভাল থাকলে ত্বকও ভাল থাকে।