ত্বক উজ্জ্বল করতে গিয়ে ভুলেও ব্যবহার করবেন না এই কয়টি জিনিস, হতে পারে মারাত্মক ক্ষতি

| Dec 06 2022, 05:50 AM IST

skin care
ত্বক উজ্জ্বল করতে গিয়ে ভুলেও ব্যবহার করবেন না এই কয়টি জিনিস, হতে পারে মারাত্মক ক্ষতি
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

রইল কয়টি বিশেষ উপাদানের কথা। যা ত্বক উজ্জ্বল করতে আমরা প্রায়শই ব্যবহার করে থাকি। আর অজান্তে এই সকল উপাদানই ত্বকে মারাত্মক ক্ষতি করে থাকে। আজ রইল কয়টি বিশেষ উপাদানের কথা। যা ভুলেও ব্যবহার করবেন না।

উজ্জ্বল, দাগহীন ত্বক সকলেরই কাম্য। ত্বক উজ্জ্বল করতে ও সমস্ত দাগ দূর করতে সারাক্ষণ নানান প্রচেষ্টা চালিয়ে যান সকলে। পার্লার ট্রিটমেন্ট তো আছেই। সঙ্গে চলে ঘরোয়া প্যাকের ব্যবহার। তেমনই কেউ কেউ বিভিন্ন প্রোডাক্ট ব্যবহার করে থাকেন। ত্বকের যাবতীয় সমস্যা দূর করতে নানান পদ্ধতি মেনে চলেন প্রায় সকলে। কেউ ত্বক উজ্জ্বল করতে বেসন লাগান। কেউ ব্রণ দূর করতে নিমপাতা লাগান। তেমনই কেউ দাগ দূর করতে ব্যবহার করেন চন্দন। এমন ভাবেই ত্বক নিয়ে সারাক্ষণ চলে এক্সপেরিমেন্ট। আজ রইল কয়টি বিশেষ উপাদানের কথা। যা ত্বক উজ্জ্বল করতে আমরা প্রায়শই ব্যবহার করে থাকি। আর অজান্তে এই সকল উপাদানই ত্বকে মারাত্মক ক্ষতি করে থাকে। আজ রইল কয়টি বিশেষ উপাদানের কথা। যা ভুলেও ব্যবহার করবেন না।

বেকিং পাউডার- অনেকেই ত্বকের যত্নে বেকিং পাউডার ব্য়বহার করে থাকেন। এটি ব্যবহারে ত্বকে আসে জেল্লা। তেমনই দূর হয় ত্বকের দাগ। কিন্তু, জানেন কি ত্বকের জন্য বেশ ক্ষতিকারক এই উপাদান। তাই ভুলেও তা ব্যবহার করবেন না।

Subscribe to get breaking news alerts

টুথপেস্ট- ব্রণ দূর করে আমরা অনেকেই টুথপেস্ট দিয়ে থাকি। এটি দিলে ত্বকের ব্রণ মুহূর্তে দূর হয়। কিন্তু, জানেন কি ত্বকে মারাত্মক ক্ষতি করে টুথপেস্ট। এবার থেকে মেনে চলুন এই বিশেষ টিপস। এতে মারাত্মক মাত্রায় খার থাকে। যা ত্বকের ক্ষতি করে।

গরম জল- ত্বকে ভুলেও গরম জল দেবেন না। ত্বক রুক্ষ্ম হয়ে যায় গরম জলের জন্য। শীতের মরশুমে আমরা প্রায় সকলে এই ভুল করে থাকি। তাই ত্বক রক্ষা করতে এই টোটকা মেনে চলুন।

বডি লোশন- মুখে ভুলেও বডি লোশন দেবেন না। শীতের মরশুমে ত্বকের রুক্ষ ভাব দূর করতে আমরা সব সময় বডি লোশন ব্যবহার করে থাকি। অনেকে তা মুখে দিয়ে দেবেন। এবার এই ভুল আর নয়। বডি লোশন মুখে দেবেন না। এতে ত্বকের ক্ষতি হয়ে থাকে।

সাবান- গায়ে মাখার সাবান ভুলেও মুখে ব্যবহার করবেন না। এতে যাবতীয় সমস্যা বেড়ে যায়। সাবানে ক্ষার থাকে। যা ত্বকের জন্য ক্ষতিকর। মুখে শুধু ফেসওয়াশ দেবেন। তা না হলে সমস্যা দেখা দিতে পারে। এবার থেকে ত্বক উজ্জ্বল করতে গিয়ে ভুলেও ব্যবহার করবেন না এই কয়টি জিনিস, হতে পারে মারাত্মক ক্ষতি।

 

আরও পড়ুন-

শীতে কীভাবে তৈরি করবেন কাঁচা দুধের স্ক্রাব, জেনে নিন ঘরোয়া পদ্ধতি

কিয়ারা আদভানির মতো ঝকঝকে ত্বক চান, তাহলে এই ৪ অভ্যাস শুরু করুন কয়েক দিনের মধ্যেই ফল পাবেন

শীতের মরশুমে হাতের নিন বিশেষ যত্ন, এই কয় উপায় হাত থাকবে নরম, জেনে নিন কীভাবে