শীতে কীভাবে তৈরি করবেন কাঁচা দুধের স্ক্রাব, জেনে নিন ঘরোয়া পদ্ধতি

| Dec 05 2022, 04:43 PM IST

face scrubs

সংক্ষিপ্ত

ত্বক পরিষ্কার ও ছিদ্র পরিষ্কার করতে বিভিন্ন ধরনের স্ক্রাব ব্যবহার করেন অনেকেই। আপনার ত্বককে এভাবে পরিষ্কার করতে, আজই ঘরে তৈরি এই স্ক্রাবের বিষয়ে জেনে নিন কিভাবে তৈরি করবেন।

 

আমরা অনেক কিছু ভুলে যেতে পারি কিন্তু ত্বকের যত্ন নিতে ভুলতে পারি না। বিভিন্ন ধরনের প্রোডাক্ট ব্যবহার করি, যার সাহায্যে ত্বক পরিষ্কার, গ্লো এবং ময়েশ্চারাইজড হয়, কিন্তু বাজারের এই প্রোডাক্টগুলি ত্বকের ক্ষতি করতে পারে।

তাই প্রায়শই ঘরোয়া প্রতিকার পছন্দ করি কারণ এগুলো ত্বকের জন্য ভালো। ত্বক পরিষ্কার ও ছিদ্র পরিষ্কার করতে বিভিন্ন ধরনের স্ক্রাব ব্যবহার করেন অনেকেই। আপনার ত্বককে এভাবে পরিষ্কার করতে, আজই ঘরে তৈরি এই স্ক্রাবের বিষয়ে জেনে নিন কিভাবে তৈরি করবেন।

Subscribe to get breaking news alerts

ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিন অনুসারে, দুধে ল্যাকটোফেরিন থাকে যা ত্বকে ব্যাকটেরিয়ার বৃদ্ধি ও বিস্তারকে বাধা দেয়। এই প্রাকৃতিক প্রোডাক্টটি ক্যাসিন, ল্যাকটোগ্লোবুলিন, ল্যাক্টোবিউমিন, ল্যাকটোফেরিন, ইমিউনোগ্লোবুলিন, ল্যাক্টো পারক্সিডেস, লাইসোজাইম এবং বিভিন্ন অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টি-ফাঙ্গাল, অ্যান্টিভাইরাল, অ্যান্টি-ক্যান্সার, অ্যান্টিঅক্সিডেন্ট, ইমিউনোমোডুলেটরি বৈশিষ্ট্যে সমৃদ্ধ। ,

কাঁচা দুধ ও চালের গুঁড়ো  দিয়ে স্ক্রাব তৈরি করুন

কাঁচা দুধ বা চালের গুঁড়ো দুটোই ত্বকের জন্য খুব ভালো। কাঁচা দুধ ত্বকে ক্লিনজার হিসেবে কাজ করে এবং ত্বকের শুষ্কতাও দূর করে। বলিরেখা কমায়, ত্বককে এক্সফোলিয়েট করে এবং ব্রণের সমস্যাও দূর করে।

কাঁচা দুধের অনেক উপকারিতা আছে কিন্তু চালের উপকারিতাও কম নয়। যখন চালের গুঁড়ো স্ক্রাব হিসেবে লাগাই, তখন তা ত্বকের মৃত কোষ দূর করে এবং ছিদ্রের ময়লা পরিষ্কার করে। আজ আপনাদের বলব কিভাবে আপনি এই দুটি থেকে স্ক্রাব তৈরি করতে পারেন।

উপাদান

কাঁচা দুধ - ৪ চা চামচ

চাল - ১/৩ চা চামচ চালের গুঁড়ো

প্রক্রিয়া-

স্ক্রাব তৈরি করতে একটি পাত্রে কাঁচা দুধ ও চাল মিশিয়ে মুখে হালকাভাবে ঘষে নিন।

কিছুক্ষণ ঘষার পর মুখ ধুয়ে ফেলুন।

সপ্তাহে দুবার এই স্ক্রাব ব্যবহার করতে পারেন।

আপনি চাইলে দুধ কম দিলে যোগ করতে পারেন।

কাঁচা দুধ এবং ওটস স্ক্রাব-

ওটস ত্বককে এক্সফোলিয়েট করার পাশাপাশি ত্বককে পরিষ্কার করতে কাজ করে, যার সাহায্যে ত্বক উজ্জ্বল দেখায় ( শুষ্ক ত্বকের জন্য টিপস )। আপনি এই দুটি মিশ্রিত করে একটি ভাল স্ক্রাব প্রস্তুত করতে পারেন। এভাবে স্ক্রাব তৈরি করুন।

উপাদান

কাঁচা দুধ - ৪ চা চামচ

ওটস - ১ চা চামচ

প্রক্রিয়া

একটি পাত্রে দুধ এবং ওটস (এভাবে ঘরে তৈরি বডি স্ক্রাব ) মিশিয়ে নিন।

এটি দিয়ে আপনার মুখ স্ক্রাব করুন এবং একটি উজ্জ্বল আভা পান।

প্রয়োজনে কিছু ম্লিক পাউডারও ব্যবহার করতে পারেন।