ড্রাই স্কিনে মেকআপ লাগানোর আগে মাথায় রাখুন এই কয়টি জিনিস, রইল মেকআপের পদ্ধতি

| Mar 11 2022, 05:49 PM IST

ড্রাই স্কিনে মেকআপ লাগানোর আগে মাথায় রাখুন এই কয়টি জিনিস, রইল মেকআপের পদ্ধতি
ড্রাই স্কিনে মেকআপ লাগানোর আগে মাথায় রাখুন এই কয়টি জিনিস, রইল মেকআপের পদ্ধতি
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

গরমের মধ্য বিয়ে বাড়ি যাওয়া মানে বেশ ঝক্কির। গরমের মধ্যে ভারী শাড়ি আর মেকআপে যেন প্রাণ ওষ্ঠাগত হয়। এদিকে বিয়ে বাড়িতে সকলের নজর কাড়তে কার না ভালো লাগে। বিয়ে বাড়ি অনুষ্ঠানে যাওয়ার আগে মেনে চলুন এই টোটকা। আজ রইল মেকআপ (Makeup) টিপস। ড্রাই স্কিনে (Dry Skin) কীভাবে মেকআপ করবেন তা জেনে নিন।

বৈশাখ মানেই একের পর এক নিমন্ত্রণ (Invitation) বাড়ি। এই সময় বিয়ে বাড়ির হিরিক ওঠে। শুধু বিয়ে নয়, সঙ্গে পৈতে, অন্নপ্রাসন, জন্মদিন কিংবা বিবাহ বার্ষিকীর নিমন্ত্রণ থাকেই। গরমের মধ্য বিয়ে বাড়ি যাওয়া মানে বেশ ঝক্কির। গরমের মধ্যে ভারী শাড়ি আর মেকআপে যেন প্রাণ ওষ্ঠাগত হয়। এদিকে বিয়ে বাড়িতে সকলের নজর কাড়তে কার না ভালো লাগে। বিয়ে বাড়ি অনুষ্ঠানে যাওয়ার আগে মেনে চলুন এই টোটকা। আজ রইল মেকআপ (Makeup) টিপস। ড্রাই স্কিনে (Dry Skin) কীভাবে মেকআপ করবেন তা জেনে নিন। 

সবার আগে মুখ পরিষ্কার করে নিন। মুখ পরিষ্কার করার সময় ড্রাই স্কিনের উপযুক্ত ফেসওয়াশ (Facewash) ব্যবহার করবেন। চাইলে ঘরোয়া উপায়ও ত্বক পরিষ্কার করতে পারেন। কিন্তু, মেকআপ করার আগে ত্বক পরিষ্কার করে নেওয়া খুব প্রয়োজন। তা না হলে, মেকআপ সঠিকভাবে বসে না। 
  
এবার ময়েশ্চরাইজার লাগান। ড্রাই স্কিনের মেকআপের প্রথম ধাপই হল ময়েশ্চরাইজার (Moisturizer)। ময়েশ্চরাইজার না দিয়ে মেকআপ করলে, ত্বক ফুটে ওঠে। আর মেকআপও ভালো করে বসে না। তবে, গরমের জন্য উপযুক্ত ময়েশ্চরাইজার লাগাবেন। 

Subscribe to get breaking news alerts

মেয়শ্চরাইজার লাগানোর পর লাগান প্রাইমার। মেকআপের আগে প্রাইমার (Primer) লাগালে তা সুন্দর ভাবে ফুটে ওঠে। মেকআপের কেমিক্যাল ত্বকে প্রবেশ করতে দেয় না। তাই মেয়শ্চরাইজারের পর লাগান প্রাইমার। সব স্কিনের জন্য আলাদা আলাদা প্রাইমার পাওয়া যায়। তাই আপনার স্কিনের ধরন বুঝে মেকআপ কিনে ফেলুন। 

এবার আগে ফাউন্ডেশনের পালা। প্রাইমার লাগানো হয়ে গেলে লাগাতে হবে ফাউন্ডেশন (Foundation)। ত্বকের জন্য উপযুক্ত ফাউন্ডেশন কিনুন। আর ভালো লাগিয়ে ভালো করে ব্লেন্ড করুন। দীর্ঘক্ষণের জন্য আমরা মেকআপ করি। তাই তা সঠিক ভাবে ব্লেন্ড হওয়া দরকার। 
  
এবার লাগান কনসিলার (Canceler)। ত্বকের যে কোনও খুঁত ঢাকতে কনসিলার লাগানো দরকার। ডার্ক সার্কেল, ব্রণর দাগ কিংবা ত্বকে নানা খুঁত থাকে। সেক্ষেত্রে কনসিলার দিয়ে সেই খুঁত ঢেকে নিন। এবার হালকা করে পাফ করুন। তাহলে, মেকআপ সহজে নষ্ট হবে না। 

বেস মেকআপের পর আগে ঠোঁট (Lip) ও চোখের (Eye) সাজের পালা। পোশাক ও অনুষ্ঠানের কথা মাথায় রেখে বেছে নিন লিপস্টিকের রং। আর চোখের মেকআপ কতটা গাঢ় হবে, তাও ঠিক করুন অনুষ্ঠানের কথা ভেবে। মেকআপের শেষে আসে হাইলাইটারের পালা। যদি খুব ভারী মেকআপ করে থাকেন, তাহলে হাইলাইটার দিন। তবে, তা না দিলেও চলে। 

আরও পড়ুন- চুলের অতিরিক্ত তেল তেলে ভাব দূর হবে ঘরোয়া টোটকায়, রইল প্যাকের হদিশ

আরও পড়ুন- ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন এই কয়টি ফেসপ্যাক, দূর হবে ত্বকের সকল সমস্যা

আরও পড়ুন- জীবনযাত্রায় এই ১০টি পরিবর্তন আনুন, সুস্থ থাকার সঙ্গে বয়স থাকবে নিয়ন্ত্রণে