Asianet News BanglaAsianet News Bangla

চুলের গোড়া মজবুত করতে মেনে চলুন এই পাঁচ পদ্ধতি, জেনে নিন কী করলে মিলবে উপকার

চুল নিয়ে সব সময় কোনও না কোনও সমস্যা লেগেই আছে। খুশকি, নিষ্প্রাণ চুল, ডগা ফাটা তো আছেই। এর সঙ্গে সারা বছর চলে চুল পড়ার সমস্যা। এই চুল পড়ার প্রধান কারণ হল দুর্বল চুল। চুলের গোড়া মজবুত করতে মেনে চলুন এই পাঁচ পদ্ধতি, জেনে নিন কী করবেন। 

Follow those 5 tips to make hair strong ABSC
Author
Kolkata, First Published Aug 25, 2022, 5:22 PM IST

চুল নিয়ে সব সময় কোনও না কোনও সমস্যা লেগেই আছে। খুশকি, নিষ্প্রাণ চুল, ডগা ফাটা তো আছেই। এর সঙ্গে সারা বছর চলে চুল পড়ার সমস্যা। অনেকে এই চুল পড়ার ভয়ে চুলে চিরুনি দিতে ভয় পান। এই সমস্যা বর্ষার মরশুমে মারাত্মক আকার নেয়। এই চুল পড়ার প্রধান কারণ হল দুর্বল চুল। সমস্যা থেকে মুক্তি পেতে সকলেই শ্যাম্পু বদল করেন। তো কেউ পার্লার ট্রিটমেন্ট করেন, তেমনই কেউ বাজার চলতি নানান প্রোডাক্ট ব্যবহার করেন, আবার অনেকে বানান ঘরোয়া প্যাক। চুলের গোড়া মজবুত করতে মেনে চলুন এই পাঁচ পদ্ধতি, জেনে নিন কী করবেন। 

আমলকি ব্যবহার করুন চুলের গোড়া মজবুত করতে। একটি আমলকি নিয়ে সেদ্ধ করে নিন। তারপর তার থেকে পেস্ট বানান। এর সঙ্গে ১ চামচ কেশুতি পাতার রস ও মেথি বাটা দিতে পারেন। ভালো করে মিশিয়ে পেস্ট বানিয়ে তা স্ক্যাল্পে লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। 

পেঁয়াজের রস ব্যবহার করুন চুলের গোড়া মজবুত করতে। পেঁয়াজ কেটে তা ঘষে নিন। সেই রস আলাদা একটি পাত্রে ঢালুন। এবার তুলোয় করে সেই রস স্ক্যাল্পে লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন। মিলবে উপকার।

পাতিলেবুর রস ও আমন্ড অয়েল ব্যবহার করতে পারেন। একটি পাত্রে আমন্ড অয়েল নিন। তাতে মেশান পাতিলেবুর রস। ভালো করে মিশিয়ে প্যাক বানিয়ে নিন। এবার তা স্ক্যাল্পে লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন।

কারিপাতার গুণে চুলের গোড়া মুজবুত হয়। কয়েকটি কারিপাতা নিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার তার সঙ্গে মেশান দই ও মধু। ভালো করে মিশিয়ে প্যাক বানিয়ে নিন। তা ব্রাশের সাহায্যে স্ক্যাল্পে লাগান। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু করে নিন। 

তেলের গুণে চুল মজবুত হয়। একটি পাত্রে সম পরিমাণ ক্যাস্টর অয়েল ও অলিভ অয়েল নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার এই তেল দিয়ে ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর শ্যাম্পু করে নিন। এতে যেমন চুলের গোড়া মবজবুত হবে তেমনই চুলের রুক্ষ্ম ভাব দূর হবে। সপ্তাহে ১ দিন এই প্যাক ব্যবহার করতে পারেন। চুলের গোড়া মজবুত করতে মেনে চলুন এই পাঁচ পদ্ধতি। সহজে মিলবে উপকার। 

আরও পড়ুন- সকালে ঘুম থেকে ওঠার পর এই জিনিসগুলি খাবেন না, তা না হলে সারাদিন অলসতা ঘিরে থাকবে

আরও পড়ুন- ডিমের সঙ্গে এই ৩টি জিনিস ব্যবহার করুন, এক সপ্তাহেই ওজন কমবে

আরও পড়ুন- এই পাঁচ বিশেষ প্যাকের গুণে মুহূর্তে দূর হবে ট্যান, সপ্তাহে ১বার অবশ্যই ব্যবহার করুন প্যাক
 

Follow Us:
Download App:
  • android
  • ios