Asianet News BanglaAsianet News Bangla

ওজন কমান আয়ুর্বেদিক উপায়, মেনে চলুন এই সহজ তিনটি টোটকা, জেনে নিন কী কী

বাড়তি ওজন সকলেরই চিন্তার। ওজন ঝড়িয়ে ফেলতে সকলেই মেনে চলেন নানান পদ্ধতি। দিনের শুরু থেকে চলে কঠিন পরিশ্রম। এবার ওজন কমাতে মেনে চলুন আয়ুর্বেদিক উপায়। মিলবে উপকার। জেনে নিন কী করবেন। 

Follow those three ayurvedic tips to lose weight ABSC
Author
Kolkata, First Published Aug 22, 2022, 4:22 PM IST

বাড়তি ওজন সকলেরই চিন্তার। ওজন ঝড়িয়ে ফেলতে সকলেই মেনে চলেন নানান পদ্ধতি। দিনের শুরু থেকে চলে কঠিন পরিশ্রম। ঘুম থেকে উঠে ডিটক্স ওয়াটা খাওয়া, তারপর হালকা কিছু খেয়ে এক্সারসাইজ। তেমনই অনেকে ওজন কমাতে গিয়ে সারাদিন অর্ধেক খেয়ে থাকেন। এই সব করতে গিয়ে ওজন করবে কি না কে জানে, এতে হতে পারে শারীরিক জটিলতা। এবার ওজন কমাতে মেনে চলুন আয়ুর্বেদিক উপায়। মিলবে উপকার। জেনে নিন কী করবেন। 

খেতে পারেন অ্যাপেল সিডার ভিনিগার। রোজ খালি পেটে ১ কাপ জলে ১ ছিপি ভিনিগার দিয়ে তা পান করুন। এতে আছে উপকারী ব্যাকটেরিয়া। আছে ইনসুলিন কমানোর উপাদান। নিয়মিত অ্যাপেল সিডার ভিনিগার খেলে কমে ওজন। যারা দ্রুত ওজন কমাতে চান। কিংবা, ওজন কমানোর জন্য কঠিন পরিশ্রম করছেন, তারা মেনে চলুন এই বিশেষ টোটকা। মিলবে উপকার। 

তেমনই খেতে পারেন হলুদ। ওজন কমাতে এই আয়ুর্বেদিক উপাদানের গুণের কথা অনেকেই জানেন না। এতে আছে অ্যান্টি ইনফ্লামেটরি ও অ্যান্টি অক্সিডেন্টের মতো উপাদান। যা দ্রুত ওজন কমাতে সাহায্য করে। যারা ওজন কমাতে চান তারা খালি পেতে কাঁচা হলুদ খেতে পারেন। কিংবা, হলুদ দুধ খেতে পারেন। এতে মিলবে উপকার। 

খেতে পারেন গোলমরিচ। ওজন কমাতে এই আয়ুর্বেদিক উপাদান বেশ উপকারী। গোলমরিচ দিয়ে ডিটক্স ওয়াটার বানিয়ে খান। কিংবা গোল মরিচের চা খেতে পারেন। এতে ভিটামিন এ, সি, কে, পটাসিয়াম, সোডিয়াম ও ক্যালসিয়াম আছে। নিয়মিত গোলমরিচ খেলে মিলবে উপকার। 

তাছাড়া ওজন কমাতে চাইলে, একেবারে বন্ধ করুন অ্যালকোহল গ্রহণ। মদ্যপান থেকে বাড়ে পেটের মেদ। মেনে চলুন এই নিয়ম। খেতে পারেন প্রোটিন। ওজন কমাতে চাইলে বেশি করে প্রোটিন খান। প্রোটিন শরীরের বিপাকীয় হার বৃদ্ধি করে। এতে পেটের মেদ কমে। ডিম, মাছ আর লেবু খান নিয়ম করে। রোজ ৭ থেকে ৮ গ্লাস জল খান। জল শরীরে ডিটক্স ওয়াটারের কাজ করে। তাই পর্যাপ্ত জল পান ওজন কমাতে সাহায্য করে। তেমনই রোজ নিয়ম করে এক্সারসাইজ করুন। এক্সারসাইজ করতে না পারলে অন্তত ৩০ মিনিট হাঁটুন। সুস্থ থাকতে ও ওজন কমাতে শারীরিক ভাবে অ্যাকটিভ থাকা খুবই প্রয়োজন। মেনে চলুন এই বিশেষ নিয়ম। 
  

আরও পড়ুন- যৌনমিলনের আগে নিয়ম করে করুন এই কাজ, যৌনতৃপ্তিতে পাগল হবে আপনার সঙ্গী

আরও পড়ুন- চুলের ধরন যদি পাতলা হয়, তাহলে ভুলেও করবেন না এই কয়টি কাজ, হতে পারে ক্ষতি

আরও পড়ুন- এই কয় উপায় কিউই ফল দিয়ে বানান ফেসপ্যাক, এই পাঁচ প্যাকের গুণে মিলবে উজ্জ্বল দাগহীন ত্বক
 

Follow Us:
Download App:
  • android
  • ios